চির সবুজ হবে ভারতের থর মরুভূমি

Written by SNS August 18, 2023 5:42 pm
দিল্লি, ১৮ আগস্ট– ধু-ধু করা থর মরুভূমি পাল্টে গিয়ে পরিণত হবে চির সবুজ ভূমিতে। ভারতের পশ্চিমাঞ্চলে বিস্তৃত থর মরুভূমি জলবায়ু পরিবর্তনের প্রভাবে আগামী ১০০ বছরের মধ্যে মরুভূমিটি অরণ্যে পরিণত হতে পারে। সম্প্রতি ‘আর্থস ফিউচার’ সাময়িকীতে প্রকাশিত নতুন এক গবেষণায় এমনটাই দাবি করা হয়েছে। গবেষকরা বলছেন, ক্রমবর্ধমান তাপমাত্রার সঙ্গে বিশ্বের বিভিন্ন মরুভূমির বিস্তৃত হওয়ার পূর্বাভাস দেওয়া হয়েছে।

কিন্তু এই প্রবণতার বিরুদ্ধে গিয়ে আগামী শতাব্দীর মধ্যে অরণ্যে পরিণত হতে পারে থর মরুভূমি। থর মরুভূমি ভারতের রাজস্থান ও পাকিস্তানের পাঞ্জাব ও সিন্ধু প্রদেশে বিস্তৃত। দুই লাখ বর্গকিলোমিটারের বেশি এলাকাজুড়ে বিস্তৃত মরুভূমিটি বিশ্বের ২০তম। এ ছাড়া উষ্ণ উপক্রান্তীয় মরুভূমির তালিকায় এটি নবম।

বেশ কিছু গবেষণায় অনুমান করা হয়েছে, বৈশ্বিক উষ্ণায়নের প্রভাবে পৃথিবীর মরুভূমিগুলো আরো বিস্তৃত হবে। গবেষকদের অনুমান, ২০৫০ সালের মধ্যে বছরে ছয় হাজার বর্গকিলোমিটার আয়তন বাড়বে সাহারা মরুভূমির। পর্যবেক্ষণ ও জলবায়ু মডেল বিশ্লেষণের মাধ্যমে গবেষক দলটি দেখতে পেয়েছে, ১৯০১ সাল থেকে ২০১৫ সাল পর্যন্ত ভারত ও পাকিস্তানের আধা শুষ্ক অঞ্চলে গড় বৃষ্টিপাত ১০ থেকে ৫০ শতাংশ বেড়েছে। মাঝারি ধরনের গ্রিন হাউস গ্যাস নির্গমন পরিস্থিতি বিবেচনায় নিলে বৃষ্টিপাত ৫০ থেকে ২০০ শতাংশ পর্যন্ত বাড়তে পারে।

গবেষণায় ইঙ্গিত করা হয়েছে, ভারতে মৌসুমি বায়ুর পূর্বমুখী স্থানান্তর দেশটির পশ্চিম ও উত্তর-পশ্চিমাঞ্চলীয় অঞ্চলের শুষ্কতার অন্যতম কারণ। ঐতিহাসিকভাবে এই অঞ্চল বর্ষাকালে সমৃদ্ধ ছিল, যে কারণে গড়ে উঠেছিল সিন্ধু সভ্যতা। কিন্তু বর্ষার পশ্চিম দিকে সম্প্রসারিত হলে আর্দ্র মৌসুমি জলবায়ুতে পরিণত হবে ভারতের পশ্চিম ও উত্তর-পশ্চিমাঞ্চলীয় অঞ্চল। এই রূপান্তরের ফলে নিশ্চিত হতে পারে ভারতের ক্রমবর্ধমান জনসংখ্যার খাদ্য নিরাপত্তা। গবেষক দলের সদস্য গোয়াহাটির কটন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক বি এন গোস্বামী জানান, ‘জলবায়ু পরিবর্তন কিভাবে থর মরুভূমিকে সবুজে পরিণত করবে, তা বুঝতে ভারতীয় বর্ষার গতিশীলতা বোঝা জরুরি।

তিনি আরো বলেন, ‘রেইনব্যান্ড অথবা ইন্টার-ট্রপিক্যাল কনভারজেন্স জোন (আইসিটিজেড) শীতকালে নিরক্ষরেখার দক্ষিণ থেকে ভারত মহাসাগরের মাঝামাঝি জায়গা থেকে গ্রীষ্মকালে ভারতীয় উপমহাদেশের প্রায় ২৫ ডিগ্রি উত্তরে মৌসুমি স্থানান্তর হওয়ার কারণেই এমনটি হয়ে থাকে।’
জলবায়ু পরিবর্তনের প্রভাবে নিরক্ষীয় ভারত মহাসাগরে উষ্ণ পানির সম্প্রসারণের ফলে পশ্চিম দিকে স্থানান্তরিত হচ্ছে আইসিটিজেড। ফলে গ্রীষ্মকালে পশ্চিমাঞ্চলে বৃষ্টিপাত হচ্ছে। 

এ বিষয়ে গোস্বামী বলেন, ‘ঘটনাটি ভারতীয় বর্ষা মৌসুমের ক্ষেত্রে অনন্য এবং উত্তর-পশ্চিম ভারতের আধা শুষ্ক অঞ্চলের সম্ভাব্য সবুজায়নের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।’ এই পরিবর্তনের ফলে ওই অঞ্চলে কৃষি ও আর্থসামাজিক ক্ষেত্রে উল্লেখযোগ্য পরিবর্তন ঘটতে পারে বলে গবেষণায় উল্লেখ করা হয়েছে।

গবেষকরা বলছেন, ঘটনার এই অপ্রত্যাশিত মোড়ে যেমন সম্ভাবনা রয়েছে, তেমনি রয়েছে উদ্বেগ। থর মরুভূমি সম্ভাব্য সবুজ ভূমিতে পরিণত হলে সেখানকার বাস্তুতন্ত্রের ভারসাম্য এবং পরিবেশ ও স্থানীয়দের ওপর এর বিস্তৃত প্রভাব পর্যালোচনা করা এই গবেষণার বিষয়বস্তু হিসেবে রয়ে গেছে।