করোনার মতোই আতঙ্ক বাড়াচ্ছে ডেঙ্গি ,বেলেঘাটা আইডিতে আবারও প্রাণ গেলো এক তরুণীর 

Written by SNS November 15, 2022 2:27 pm

কলকাতা ,১৫ নভেম্বর —রাজ্যে করোনার  মতোই আতঙ্ক সৃষ্টি হচ্ছে ডেঙ্গির দাপটে।ডাক্তারদের কাছেও ডেঙ্গি অতন্ত্য চিন্তার বিষয় হয়ে উঠেছে।কিছুদিন আগেই বেলেঘাটা আইডি হাসপাতালে ডেঙ্গিতে মৃত্যু হয়েছিল এক মহিলার।এবার ডেঙ্গি শক সিন্ড্রোমে মৃত্যু হল উত্তর ২৪ পরগনার বারাসাতের বাসিন্দা ২৪ বছরের মল্লিকা দাসের। ডেঙ্গির উপসর্গ নিয়ে বেলেঘাটা আইডিতে ভর্তি হয়েছিলেন মল্লিকা। সোমবার রাতে তাঁর মৃত্যু হয়।

প্রতিদিন যে হারে মানুষ ডেঙ্গিতে আক্রান্ত হচ্ছেন তাতে গোটা রাজ্যে উদ্বেগের সৃষ্টি হয়েছে।জ্বর ও শ্বাসের সমস্যা নিয়ে প্রথমে বারাসাতের একটি বেসরকারি হাসপাতালে ভর্তি করা হয়েছিল মল্লিকাকে।পরে শারীরিক অবস্থার অবনতি হওয়ায় তাঁকে বেলেঘাটা আইডিতে স্থানান্তরিত করা হয়। সেখানেই গতকাল রাতে মৃত্যু হয় তাঁর। ডাক্তারবাবুরা বলছেন, ডেঙ্গি শক সিন্ড্রোমে মৃত্যু হয়েছে মল্লিকার।

ডেঙ্গির লক্ষন অনেকটা করোনার মতোই।রাজ্যের ডেঙ্গি পরিস্থিতি নিয়ে চিন্তার ভাঁজ ক্রমশ চওড়া হচ্ছে রাজ্য স্বাস্থ্য দফতরের।অভ্যন্তরীণ রিপোর্টে দেখা যাচ্ছে, চলতি বছরের জানুয়ারি থেকে নভেম্বরের গোড়া অবধি রাজ্যে ডেঙ্গি আক্রান্তের সংখ্যা লাফিয়ে লাফিয়ে বেড়েছে। রিপোর্ট বলছে, প্রতিটি জেলাকে আলাদা করে ধরলে পজিটিভিটি রেট বেড়েছে কলকাতা, উত্তর ২৪ পরগনা, হাওড়া, হুগলিতে। ডেঙ্গিতে মৃত্যুও বেড়ে চলেছে। হেমারেজিক ফিভার ও ডেঙ্গি শক সিন্ড্রোমে মৃত্যু বেশি হচ্ছে।ডাক্তারবাবুরা বলছেন, ডেঙ্গি  হেমারেজিক ফিভার আগেও হত। বস্তুত, ডেঙ্গিতে মৃত্যুর কারণই হল হয় হেমারেজিক ফিভার, না হলে শক সিন্ড্রোম।