দিল্লিতে ঝাড়ুর দাপটে বিদায় বিজেপি

Written by SNS December 7, 2022 5:37 pm

দিল্লি ,৭ সেপ্টেম্বর — শেষমেশ দিল্লিতে বাজিমাত আম আদমি পার্টির। বিগত  ১৫ বছর ধরে দিল্লি পুরসভায় রাজত্ব ছিল বিজেপির। সেই গণভিত্তিতে জোরালে ধাক্কা মেরে পুরভোটে নিজেদের জায়গা করে নিলো  অরবিন্দ কেজরিওয়ালের আম আদমি পার্টি । এখনও পর্যন্ত যা খবর তাতে আড়াইশো আসনের দিল্লি পুরসভায় ১৩৬ টি আসনে এগিয়ে রয়েছে আম আদমি পার্টি। বিজেপি এগিয়ে রয়েছে ১০২টি আসনে। যার অর্থ পরিষ্কার, দিল্লিতে পুরবোর্ড গঠনের জন্য সংখ্যাগরিষ্ঠতা অর্জন করে ফেলেছেন কেজরিওয়ালরা।

গত ৪ ডিসেম্বর দিল্লিতে পুর নির্বাচনের ভোট গ্রহণ হয়েছে। বুধবার সকাল ৮টা থেকে তার গণনা শুরু হয়েছে। তাৎপর্যপূর্ণ হল, এবার ভোটের পর বুথ ফেরত তামাম সমীক্ষায় ইঙ্গিত দেওয়া হয়েছিল যে দিল্লিতে স্যুইপ করবে আপ। তা হয়তো পুরোপুরি হয়নি। কিন্তু আম আদমি পার্টি যে জয় সুনিশ্চিত করেছে তা কম বড় নয়।

দিল্লি সরকারে ২০ বছরেরও বেশি সময় ধরে ক্ষমতায় নেই বিজেপি। কিন্তু তা সত্ত্বেও দিল্লি পুরসভা তারা দখলে রাখতে পেরেছিল। তা সে কেন্দ্রে ইউপিএ জমানায় হোক বা দিল্লিতে কেজরিওয়াল জমানায়। এ হেন পরিস্থিতিতে পুরভোটে বিজেপিকে পরাস্ত করতে কেজরিওয়াল অনেক দিন ধরেই ঘুঁটি সাজানো শুরু করেছিলেন। দেখা যাচ্ছে, তাতে ফল দিতে শুরু করেছে।