দাবদাহে দগ্ধ দিল্লি, গত ৮৫ বছরে প্রথম তাপমাত্রা ছাড়াল ৪০ ডিগ্রি 

Written by SNS September 5, 2023 7:05 pm
দিল্লি, ৫ সেপ্টেম্বর – সেপ্টেম্বরেও দাবদাহে দগ্ধ রাজধানী দিল্লি। সোমবার দিনের সর্বোচ্চ তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়ে যায়। আবহাওয়া দফতর সূত্রে খবর, গত ৮৫ বছরে সেপ্টেম্বরে উষ্ণতম দিন ছিল সোমবার, ৪ সেপ্টেম্বর। দূষণের কারণেই এই উষ্ণতা বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা। রাজধানীর এই তাপমাত্রা বৃদ্ধিতে রীতিমত উদ্বিগ্ন তাঁরা। 

সোমবার রাজধানীর সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪০.১ ডিগ্রি সেলসিয়াস। গত ৮৫ বছরের রেকর্ড ভেঙে দিয়েছে এই তাপমাত্রা। পরিসংখ্যান অনুযায়ী, ১৯৩৮ সালের ১৬ সেপ্টেম্বর রাজধানীতে সর্বোচ্চ তাপমাত্রা পৌঁছয় ৪০.৬ ডিগ্রি সেলসিয়াসে। আগস্ট মাসে রাজধানীতে যথেষ্ট পরিমানে বৃষ্টি হয়, এমনকি বন্যা পরিস্থিতিরও সৃষ্টি হয় রাজধানীর কোন কোন জায়গায়। যদিও বৃষ্টিতে ঘাটতি ছিল ৬১ শতাংশ, যা এখনও পূরণ হয়নি। 

আবহাওয়া দফতর সূত্রে খবর, ৪ সেপ্টেম্বর পর্যন্ত দিল্লিতে বৃষ্টি হয়েছে ৩২.৪ মিলিমিটার। চলতি সপ্তাহে আবহাওয়াও প্রায় একই রকম থাকবে। দিনের সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩৭ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি, সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৭ ডিগ্রি।

 সোমবার রাজস্থানের বেশ কয়েকটি অঞ্চলে তাপমাত্রা ছিল ৪০ ডিগ্রির কাছাকাছি। আবহাওয়াবিদদের আশংকা, গোটা দেশেই বৃদ্ধি পাচ্ছে গড় তাপমাত্রা, যা উদ্বেগ বাড়াচ্ছে গোটা দেশ তথা বিশ্বের ।