‘কাউ সেস’ বা গরুর জন্য কর চালু করা হবে হিমাচল প্রদেশে, রাজ্য বাজেটে ঘোষণা মুখ্যমন্ত্রীর 

Written by SNS March 18, 2023 7:10 pm

সিমলা, ১৮ মার্চ –  ‘কাউ সেস’ বা গরুর জন্য কর চালু হতে চলেছে হিমাচল প্রদেশে। এবার থেকে মদ কিনলে ক্রেতাদের বাড়তি দিতে হবে আরও ১০ টাকা। শুক্রবার কংগ্রেস শাসিত হিমাচল বিধানসভায় রাজ্য বাজেট পেশ করা হয়। সেই বাজেটেই রাজ্য সরকারের তরফে এই সিদ্ধান্ত নেওয়া হয়। হিমাচল প্রদেশের মুখ্যমন্ত্রী সুখবিন্দর সিং সুখু শুক্রবার রাজ্য বিধানসভায় বাজেট পেশ করেন। এই বাজেটে মদ বা অ্যালকোহলে ‘কাউ সেস’ বা গরুর জন্য কর ধার্য করার কথা ঘোষণা করেন হিমাচলের মুখ্যমন্ত্রী। মদের বোতল প্রতি ১০ টাকা করে কর দিতে হবে। এর থেকে বার্ষিক ১০০ কোটি টাকা আয় হবে।  পাশাপাশি বেশ কিছু উন্নয়নমূলক সিদ্ধান্তের কথাও ঘোষণা করা হয়। ২০২৩-২৪ অর্থবর্ষের জন্য ৫৩,৪১৩ কোটি টাকার বাজেট বরাদ্দ করেছে সরকার।

এর আগে বিজেপি নেত্রী ‘মধুশালায় গোশালা’ কর্মসূচির কথা বলেছিলেন।  অনেকটা সেই সুরেই এবার কংগ্রেসশাসিত রাজ্যে ঘোষণা হলো কাউ সেস।

একটি পেনশন প্রকল্পের কথাও এদিন ঘোষণা করেন তিনি। এই পেনশন স্কিমে প্রতি মাসে ১,৫০০ টাকা করে পাবেন রাজ্যের মহিলারা। এর জন্য সরকারি কোষাগার থেকে প্রতি বছরে খরচ হবে ৪১৬ কোটি টাকা। বিদ্যুৎচালিত যানবাহন চালু করা হবে। ২০২৬ সালের মধ্যে হিমাচল প্রদেশকে গ্রিন স্টেট করার পরিকল্পনা রয়েছে।