গগৈয়ের বিরুদ্ধে ‘ষড়যন্ত্র’

প্রধান বিচারপতিকে কালিমালিপ্ত করতে যে ষড়যন্ত্র করা হয়েছে তার শেষ দেখে ছাড়ার কথা জানাল সুপ্রিম কোর্ট। আইনজীবী উৎসব বইন্স প্রধান বিচারপতি রঞ্জন গগৈয়ের বিরুদ্ধে ষড়যন্ত্র হয়েছে বলে যে অভিযোগ করেছিলেন তার আরও নথি তার কাছে আছে বলে আদালতকে জানিয়েছেন বইন্স। 

Written by SNS New Delhi | April 25, 2019 8:41 am

প্রধান বিচারপতি রঞ্জন গগৈ (Photo:` IANS)

প্রধান বিচারপতিকে কালিমালিপ্ত করতে যে ষড়যন্ত্র করা হয়েছে তার শেষ দেখে ছাড়ার কথা জানাল সুপ্রিম কোর্ট। আইনজীবী উৎসব বইন্স প্রধান বিচারপতি রঞ্জন গগৈয়ের বিরুদ্ধে ষড়যন্ত্র হয়েছে বলে যে অভিযোগ করেছিলেন তার আরও নথি তার কাছে আছে বলে আদালতকে জানিয়েছেন বইন্স। প্রথমে মুখবন্ধ খামে সমস্ত ষড়যন্ত্রে বিভিন্ন তথ্যপ্রমাণ আদালতে দেন আইনজীবী বইন্স।

শীর্ষ আদালতের নির্দেশ মেনে বৃহস্পতিবার বাকি নথি তিন সদস্যের ডিভিশন বেঞ্চের কাছে বইন্স জমা দেবেন বলে জানা গেছে। সেই সঙ্গে আইনজীবী উৎসব বইন্সকে আরও একটি হলফনামা জমা দিতে হবে বলে নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্টের অরুণ মিশ্রের নেতৃত্বাধীন তিন সদস্যের ডিভিশন বেঞ্চ।

প্রধান বিচারপতি রঞ্জন গগৈয়ের বিরুদ্ধে সত্যিই কোনও ষড়যন্ত্র হয়েছে কিনা তা খতিয়ে দেখতে বুধবার দুপুরে শীর্ষ আদালত ডেকে পাঠায় সিবিআই এর দুই যুগ্ম অধিকর্তা, দিল্লি পুলিশের প্রধান কর্তা, এবং ইন্টেলিজেন্স ব্যুরোর সদস্যদের। শীর্ষ আদালতের ‘জাজেস চেম্বার’-এ ডেকে পাঠান হয়। তাঁদের সঙ্গে কথা বলেন বিচারপতি। অরুণ মিশ্র নেতৃত্বাধীন বিশেষ বেঞ্চ। বেঞ্চ জানিয়েছে, দেশের বিচারব্যবস্থাকে কালিমালিপ্ত করার যে অভিযোগ ওঠেছে আমরা তার শেষ দেখে ছাড়ব। এরা সক্রিয় হয়ে উঠলে আমাদের সবার অস্তিত্ব বিপন্ন হয়ে উঠবে’।

প্রধান বিচারপতি রঞ্জন গগৈর বিরুদ্ধে যে মহিলা সহকর্মী যৌন হেনস্থার অভিযোগ এনেছিলেন তাকেও নোটিশ পাঠিয়েছে বিচারপতি এ এস বােবদের নেতৃত্বাধীন তিন সদস্যের তদন্তকারী প্যানেল। অন্য দুই সদস্য হলেন বিচারপতি ইন্দিরা বন্দ্যোপাধ্যায় এবং বিচারপতি এন ভি রামান্না। তিন সদস্যের প্যানেলের কাছে তাকে ২৬ এপ্রিল হাজিরার নির্দেশ দেওয়া হয়েছে।

প্রধান বিচারপতি রঞ্জন গগৈয়ের বিরুদ্ধে সুপ্রিম কোর্টের এক প্রাক্তন মহিলা কর্মী যৌন হেনস্থার অভিযোগ আনার পর থেকেই ঝড় ওঠে গোটা বিচার ব্যবস্থায়। এর ঘটনার এক দিন পর আইনজীবী উৎসব বইন্স দাবি করেন, প্রধান বিচারপতিকে বদনাম করার জন্য এবং তাঁর বিরুদ্ধে আদালতে মামলা লড়ার জন্য দেড় কোটি টাকা দেওয়ার প্রস্তাব দেওয়া হয়েছে। যে মহিলা কর্মী প্রধান বিচারপতির বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযােগ এনেছেন তার হয়েই মামলা লড়ার জন্য প্রস্তাব দেওয়া হয়েছিল। আইনজীবী উৎসব বইন্সের দাবির সত্যতা বিচার করে দেখার জন্য তাঁকেও নোটিশ পাঠায় শীর্ষ আদালত।