বিদেশে চিকিৎসা করার ছাড়পত্র ভারতের এমবিবিএস ডিগ্রিপ্রাপ্তদের  

Written by SNS September 21, 2023 4:06 pm

দিল্লি, ২১ সেপ্টেম্বর – বিদেশে গিয়ে চিকিৎসা করার ছাড়পত্র পেলেন ভারতের ডাক্তারির পড়ুয়ারা। এবার বিদেশে গিয়েও তাঁরা রোগীদের চিকিৎসা করতে পারবেন। ভারতে পাওয়া এমবিবিএস ডিগ্রি এখন থেকে গ্রহণযোগ্য হবে আমেরিকা, কানাডা, অস্ট্রেলিয়া এবং নিউজ়িল্যান্ডেও। ভারতের ন্যাশনাল মেডিক্যাল কমিশনকে এই ছাড়পত্র দিয়েছে ওয়ার্ল্ড ফেডারেশন ফর মেডিক্যাল এডুকেশন। এক প্রেস বিজ্ঞপ্তি জারি করে এনএমসি-কে ছাড়পত্র দেওয়ার কথা জানিয়েছে স্বাস্থ্য মন্ত্রক। ১০ বছরের জন্য আপাতত এই নিয়ম বলবৎ থাকবে।

এই স্বীকৃতির অর্থ ভারতীয় পড়ুয়ারা মার্কিন যুক্তরাষ্ট্র, কানাডা, অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ডে পড়তে বা চিকিৎসা করতে যেতে পারে।মন্ত্রক সূত্রে খবর, জাতীয় মেডিক্যাল কমিশনকে ডব্লিউএফএমই ছাড়পত্র দেওয়ায় ভারতের ডাক্তাররা এখন থেকে বিদেশেও চিকিৎসা করতে পারবেন। এমনকি উচ্চশিক্ষার জন্য প্রশিক্ষণ নেওয়ার ক্ষেত্রেও আর কোনও বাধা রইল না। স্বাস্থ্য মন্ত্রক জানিয়েছে, দেশের ৭০৬ টি মেডিক্যাল কলেজ ডব্লিউএফএমই-র ছাড়পত্র পেয়েছে। আগামী দিনে দেশে নতুন কোনও মেডিক্যাল কলেজ হলে সেগুলিও এই আন্তর্জাতিক মেডিক্যাল ফেডারেশনের স্বীকৃতি পেয়ে যাবে। এই ছাড়পত্র পাওয়ার ফলে দেশীয় ডাক্তাররা যেমন বিদেশে গিয়ে চিকিৎসা করতে পারবেন, তেমনই বিদেশ থেকে অনেকে ভারতে ডাক্তারি পড়তে আসতে পারবেন। ডব্লিউএফএমই স্বীকৃত এই প্রক্রিয়ার জন্য প্রতিটি মেডিক‍্যাল কলেজকে ৪,৯৮,৫১৪২ ($60,000) টাকা ফি দিতে হবে।

ডব্লিউএফএমই-র ছাড়পত্র পাওয়া সহজ নয়। ডাক্তারি শিক্ষা প্রতিষ্ঠান এবং প্রশিক্ষণ কেন্দ্রগুলি আন্তর্জাতিক মানে না পৌঁছলে এই ছাড়পত্র দেওয়া হয় না। ভারতের চিকিৎসাবিজ্ঞান এই আন্তর্জাতিক মাপকাঠি ছুঁতে পেরেছে বলেই এই ছাড়পত্র মিলেছে বলে জানানো হয়েছে।মেডিক‍্যাল বোর্ডের একাংশের মতে, এই পদক্ষেপ ভারতকে সারা বিশ্বে স্বীকৃতি এনে দেবে। আন্তর্জাতিক শিক্ষার্থীদের জন্যও ভারত একটি বিশ্বমানের শিক্ষা ক্ষেত্রে পরিণত হবে।