লাদাখে ‘দ্রুত’ শক্তি বাড়াচ্ছে চিন, প্রস্তুত ভারতও, দাবি ভারতীয় সেনাপ্রধানের

Written by SNS March 18, 2023 4:09 pm

প্রতীকী ছবি (File Photo: IANS)

লাদাখ, ১৮ মার্চ– লাদাখ সীমান্তে চিন অগ্রসরতা নিয়ে আগেই বহু জল গড়িয়েছে। বহুবার চিনের ভারতীয় সীমান্ত দখল রুখেছে ভারতীয় সেনা। সন্ধি মেনে পিপলস্‌ লিবারেশন আর্মি (পিএলএ)-র সেনা সংখ্যা কমানো তো দূর, প্রকৃত নিয়ন্ত্রণরেখা বরাবর চিন দ্রুত গতিতে তৈরি করছে নতুন নতুন পরিকাঠামো। এমনটাই দাবি ভারতীয় সেনাপ্রধানের। যদিও সেনাপ্রধান মনোজ পাণ্ডে এও দাবি করেছেন, যে কোনও ধরনের পরিস্থিতি সামাল দিতে প্রস্তুত রয়েছে ভারতীয় সেনা জওয়ানেরাও। ভারতীয় সেনাপ্রধান ।

শুক্রবার একটি অনুষ্ঠানে যোগ দিয়ে মনোজ জানান, লাদাখে ভারত-চিন সীমান্ত বরাবর খুব দ্রুত গতিতে বিভিন্ন পরিকাঠামো তৈরি করে চলেছে পিএলএ। পাশাপাশি প্রকৃত নিয়ন্ত্রণরেখা বরাবর মোতায়েন থাকা জওয়ানদের সংখ্যাও তারা কমায়নি।

তাঁর কথায়, ‘‘সামগ্রিকভাবে প্রকৃত নিয়ন্ত্রণরেখা বরাবর পরিস্থিতি স্থিতিশীল। তবে আমাদের খুব ভাল ভাবে পুরো বিষয়টির দিকে নজর রাখতে হবে। যে কোনও ধরনের অপ্রীতিকর পরিস্থিতি সামাল দেওয়ার জন্য আমাদের কাছে পর্যাপ্ত পরিমাণ অস্ত্র মজুত রয়েছে। নতুন প্রযুক্তি এবং অস্ত্র আমদানি করতে আমরা প্রচেষ্টা চালাচ্ছি। একইভাবে আমরাও পরিকাঠামোগত উন্নয়নের দিকে মনোনিবেশ করছি। বিশেষ করে নতুন নতুন রাস্তা এবং হেলিপ্যাড তৈরির ক্ষেত্রে।”

২০২০ সালের এপ্রিল-মে থেকে পূর্ব লাদাখের প্রকৃত নিয়ন্ত্রণরেখা পেরিয়ে একাধিক বার ভারতে প্রবেশের চেষ্টা করেছেন পিএলএ-র জওয়ানরা। ওই এলাকায় অস্ত্রশস্ত্র-সহ প্রায় ৫০ হাজার জওয়ান মোতায়েন রেখেছে চিন। ভারতীয় সেনাবাহিনীও প্রকৃত নিয়ন্ত্রণ রেখা বরাবর শক্তি বাড়িয়েছে। এই নিয়ে একাধিক বার আলাপ আলোচনাতেও বসেছে দু’দেশের সামরিক সেনা প্রধানেরা। তবে বিশেষ লাভ হয়নি।