রাষ্ট্রপতির হাতে থেকে প্ল্যাটিনামের পুরস্কার নিলেন চন্দ্রিমা

Written by SNS January 7, 2023 6:22 pm
দিল্লি, ৬ জানুয়ারি– দেশের সেরা মমতা বন্দোপাধ্যের স্বপ্নের প্রকল্প ‘দুয়ারে সরকার’। শনিবার প্ল্যাটিনাম পুরস্কারে এই প্রকল্পকে সম্মানিত করেছে কেন্দ্র। দিল্লির বিজ্ঞান ভবনে রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর হাত থেকে প্ল্যাটিনাম পুরস্কার হিসাবে স্মারক ও শংসাপত্র গ্রহণ করলেন বাংলার অর্থমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য। বলে দিলেন, যোগ্য হিসেবেই বাংলা এই স্বীকৃতি পেল।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে নজির গড়েছে দুয়ারে সরকার প্রকল্প। ডিজিটাল প্ল্যাটফর্মের মাধ্যমে রাজ্যবাসীকে পরিষেবা প্রদান করে দেশের মধ্যে দৃষ্টান্ত স্থাপন করেছে। আর তাই যোগ্য বলেই প্ল্যাটিনাম পুরস্কারে এই প্রকল্পকে সম্মানিত করেছে কেন্দ্র।

তবে পুরস্কার নেওয়ার পর চন্দ্রিমা ভট্টাচার্য অবশ্য বিজেপিকে তুলোধনা করতে ছাড়েন নি। ‘দুয়ারে সরকারে’র সাফল্যের খতিয়ান তুলে ধরে চন্দ্রিমা  বলেন, “২০২০ সালের পয়লা ডিসেম্বর মুখ্যমন্ত্রীর নেতৃত্বে শুরু হয় এই পরিষেবা। মোট পাঁচ দফায় রাজ্যের বিভিন্ন শহরে ৩ লক্ষ ৮০ হাজার ক্যাম্প তৈরি করা হয়েছিল। যেখানে ভিজিটরের সংখ্যা প্রায় ৯ কোটি। মোট ৭.৮ কোটি আবেদন জমা পড়েছিল। যার মধ্যে ৬ কোটি ৭০ লক্ষ মানুষের কাছে পরিষেবা পৌঁছে দেওয়া সম্ভব হয়েছে। সংখ্যাকে তো অস্বীকার করা যায় না। তাই বিরোধীরা যতই এই প্রকল্পকে কটাক্ষ করুক, খোদ কেন্দ্রই আমাদের সম্মানিত করল।” এই কথা যে কেন্দ্রের বিজেপি সরকারকে লক্ষ্য করে তা আর বলার অপেক্ষা রাখে না।  

এখানেই থেমে না থেকে বঙ্গ বিজেপিকে নিশানা করে রাজ্যের অর্থমন্ত্রী আরও বলেন, “সরকার নিজেই যে মানুষের দুয়ারে যেতে পারে, সেটা মমতা বন্দ্যোপাধ‌্যায় করে দেখিয়ে দিয়েছেন। কিন্তু এই প্রকল্প নিয়ে প্রথম থেকেই বিরোধীদের একটা নেতিবাচক মনোভাব ছিল। কত রকমের কটাক্ষ করা হয়েছে। যমের দুয়ারে সরকারও বলা হয়েছে। কিন্তু এই পুরস্কারই প্রমাণ করে দিচ্ছে আমরা কতটা সফল। শুধু এটুকুই বলব, ওরা মানুষের কথা ভাবে না, তাই মানুষও ওদের পাশে থাকে না।” 

যদিও বিজেপির মুখপাত্র শমীক ভট্টাচার্যর দাবি, কেন্দ্র প্রকল্পটিকে সম্মানিত করেছে। কিন্তু রাজ্যবাসীকে পরিষেবা দিতে ব্যর্থ তৃণমূল সরকার।