প্রতি জেলার ২ পড়ুয়াকে মোদির ‘শৈশবে’ পাঠানোর উদ্যোগ কেন্দ্রের

Written by SNS June 7, 2023 3:53 pm
দিল্লি, ৭ জুন– কেজরিওয়াল থেকে উদ্ধব মাঝে-মধ্যেই মোদির শিক্ষা নিয়ে কটাক্ষ করেছেন। কেজরিওয়ালের “চাই না, কোনও ভুয়ো ডিগ্রিধারী ভারতের প্রধানমন্ত্রী হোন।”এর মত টুইট তো উদ্ধব ঠাকরের “কোন কলেজ চায় না এটা প্রকাশ্যে আসুক, যে দেশের প্রধানমন্ত্রী সেই কলেজে পড়েছেন” কটাক্ষ। ক্রমাগত অস্বস্তিতে বিজেপি। তার ওপর জাতীয় তথ্য কমিশন গুজরাট বিশ্ববিদ্যালয়কে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ডিগ্রি প্রকাশ্যে আনার নির্দেশ দিলেও তা প্রকাশ্যে আনতে চায়নি তারা। তা নিয়েও বলতে ছাড়েনি বিরোধীরা। আর এই কটাক্ষের জবাব বলুন বা দেশের মানুষের কাছে মোদিকে আরো মহান তুলে ধরতে এবার অভিনব পন্থা নিল বিজেপি নেতৃত্বাধীন কেন্দ্র সরকার। 

মোদির ছোটবেলার স্কুল হয়ে উঠতে চলেছে গোটা দেশের শিশু-কিশোরদের ‘প্রেরণা’। সম্প্রতি এই মর্মে একটি প্রকল্প ঘোষণা করেছে কেন্দ্র। ‘প্রেরণা’র অধিনে প্রধানমন্ত্রী গুজরাতের যে স্কুলে পড়াশোনা করেছিলেন, সেখানে নবীন প্রজন্মকে দেওয়া হবে ‘দেশভক্তি’ এবং ‘নৈতিকতার পাঠ’। এইসঙ্গে কেন্দ্রের তরফে ঊনিশ শতকের স্কুলটিকে নতুন ভাবে গড়া তোলার দায়িত্ব দেওয়া হয়েছে আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়াকে। স্কুলটিকে ‘সেন্টার ফর ইন্সপিরেশন’ হিসেবে গড়ে তোলার পরিকল্পনা নিয়েছে কেন্দ্র। সরকারি সূত্রে দাবি, প্রেরণার মূল লক্ষ্য হল পড়ুয়াদের মধ্যে দেশভক্তি এবং নৈতিকতা জাগানো, যাতে তারা ভবিষ্যতে দেশের কল্যাণের জন্য কাজ করে।

গুজরাতের মেহসনা জেলায় রয়েছে ভাদনগর প্রাথমিক স্কুল। এই স্কুলেই প্রাথমিক পাঠ নিয়েছিলেন মোদি। ভাদনগর প্রাথমিক স্কুলকে কেন্দ্র করেই কেন্দ্রের প্রকল্প ‘প্রেরণা’। যার অধীনে দেশের প্রতিটি জেলার ২ জন পড়ুয়া নৈতিকতার পাঠ নেবে। একাধিক পর্বে চলবে বিশেষ শিক্ষাদান। প্রতি পর্বে ৩০ জন পড়ুয়াকে বেছে নেওয়া হবে শিক্ষামূলক সফরের জন্যে। সরকারি সূত্রে জানা গিয়েছে, দেশের ৭৫০টি জেলার দেড় হাজার পড়ুয়াকে ৫০ সপ্তাহের প্রকল্পে ‘প্রেরণা’ দেওয়া হবে। ভাদনগর স্কুলেই শুরু হবে নয়া প্রকল্প।