দিল্লি আবগারি দুর্নীতি মামলায় কেসিআর কন্যার প্রাক্তন কর্মীকে গ্রেফতার করল সিবিআই  

Written by SNS February 8, 2023 5:48 pm

দিল্লি ,৮ ফেব্রুয়ারি — দিল্লির আবগারি দুর্নীতি মামলায় এবার নাম জড়াল তেলেঙ্গানার মুখ্যমন্ত্রীর মেয়েরও। সিবিআই-র জালে তেলেঙ্গানার মুখ্যমন্ত্রীর মেয়ের প্রাক্তন কর্মী। জানা গেছে, ধৃত ব্যক্তি আগে তেলে ঙ্গানার মুখ্যমন্ত্রী কে চন্দ্রশেখর রাওয়ের কন্যা কে কবিতার অধীনে কাজ করতেন। দিল্লির আবগারি দুর্নীতি মামলায় ওই ব্যক্তিকে জিজ্ঞাসাবাদের পরে গ্রেফতার করে সিবিআই। সিবিআই সূত্রে খবর, বুচি বাবু তেলেঙ্গানার মুখ্যমন্ত্রী কে চন্দ্রশেখর রাওয়ের মেয়ে কে কবিতার সংস্থার হয়ে আগে কাজ করতেন। 

গতবছর ডিসেম্বর মাসে কে চন্দ্রশেখর রাওয়ের কন্যাকে ডেকে পাঠায় সিবিআই। হায়দরাবাদের বানজারা হিলসের বাংলোতে গিয়ে কেসিআর-কন্যাকে ৭ ঘণ্টারও বেশি সময় ধরে জিজ্ঞাসাবাদ করেন সিবিআইয়ের গোয়েন্দারা। তাদের সন্দেহ, দিল্লির আবগারি দুর্নীতিতে দক্ষিণ ভারতেরও যোগ রয়েছে। 

দিল্লির লেফটেন্যান্ট গভর্নর ভিকে সাক্সেনার নির্দেশেই দিল্লির আবগারি নীতি নিয়ে তদন্ত শুরু করেছিল এনফোর্সমেন্ট ডিরেক্টরেট ও সিবিআই। অভিযোগ করা হয়েছিল, নতুন আবগারি নীতি কিছু সংখ্যক ব্যবসায়ীদের সুবিধা পাইয়ে দেওয়ার জন্যই তৈরি করা হয়েছিল। বিভিন্ন মদ ব্যবসায়ীদের লাইসেন্সের মেয়াদ বৃদ্ধি থেকে শুরু করে লাইসেন্স ফি মকুব করে দেওয়া – নানা সুযোগ সুবিধা পাইয়ে দেওয়া হয় মোটা টাকার বিনিময়ে।

এই দুর্নীতিতে নাম জড়ায় দিল্লির উপমুখ্যমন্ত্রী মণীশ সিসোদিয়ার নাম। তাঁকে একাধিকবার জিজ্ঞাসাবাদও করে সিবিআই। তাঁর বাড়ি, ব্যাঙ্কের লকারেও তল্লাশি চালানো হয়। ইডির প্রাথমিক চার্জশিটে ইঙ্গিত করা হয়, এই দুর্নীতিতে যোগ ছিল মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালেরও। তিনি সব জানতেন, দাবি ইডির।অন্যদিকে, আবগারি নীতি নিয়ে প্রশ্ন উঠতেই তড়িঘড়ি আপ সরকার এই নীতি প্রত্যাহার করে।আপ অবশ্য শুরু থেকেই একে বিজেপির ষড়যন্ত্র বলে আক্রমণ করে আসছে। আপের দাবি, বিরোধীদের দমন করতে হেনস্থা করার পরিকল্পনা নিয়েছে মোদী-শাহের বিজেপি।

হায়দরাবাদের এই অডিটর গ্রেপ্তারের ঘটনায় তপ্ত তেলেঙ্গানার রাজনীতি। সেখানে দুয়ারে কড়া নাড়ছে বিধানসভার ভোট। আসন্ন নির্বাচনে এবার বিজেপির  বড় হাতিয়ার দিল্লির আপ সরকারের আবগারি দুর্নীতি এবং তেলেঙ্গানার শাসক দল তথা মুখ্যমন্ত্রী কন্যার ভূমিকা।