কাতালুনিয়া সরকারের তরফে বাংলাকে সহযোগিতার আশ্বাস 

Written by SNS September 20, 2023 7:58 pm

স্পেন, ২০ সেপ্টেম্বর – রাজ্যে বিদেশি বিনিয়োগ আনতে স্পেন সফরে মুখ্যমন্ত্রী। সেই প্রক্রিয়ায় গতি আনতে বুধবার কাতালুনিয়া সরকারের প্রতিনিধিদের সঙ্গে দেখা করল বাংলার প্রতিনিধি দল। রাজ্যে পরিবেশবান্ধব বৈদ্যুতিন গাড়ি উৎপাদন-সহ অন্যান্য ভারি শিল্পে বিনিয়োগ সংক্রান্ত প্রাথমিক আলোচনা হয়েছে বৈঠকে। জানা গিয়েছে, এখনও পর্যন্ত দু’পক্ষের মধ্যে কোনও মউ স্বাক্ষরিত না হলেও বৈঠক ইতিবাচক।  বিশ্ববঙ্গ বাণিজ্য সম্মেলনে কাতালুনিয়া সরকারের প্রতিনিধিদের আমন্ত্রণ জানানো হয়েছে। সেখানে বড় ঘোষণা হতে পারে বলে আশা বাংলার।

কাতালুনিয়ার সরকারের প্রেসিডেন্ট অ্যারাগোনেস ই গার্সিয়ার সঙ্গে দেখা করে বাংলার প্রতিনিধি দল।  দলের নেতৃত্বে ছিলেন রাজ্যের মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী, মুখ্যমন্ত্রীর মুখ্য উপদেষ্টা আলাপন বন্দ্যোপাধ্যায় এবং শিল্পসচিব বন্দনা যাদব। কাতালুনিয়া সরকারের প্রেসিডেন্টকে মুখ্যমন্ত্রীর তরফ থেকে উষ্ণ অভ্যর্থনা জানান তাঁরা। পালটা মুখ্যমন্ত্রীকে অভিনন্দন বার্তা পাঠান প্রেসিডেন্ট গার্সিয়া। মউ স্বাক্ষরিত না হলেও বাংলায় বিনিয়োগ নিয়ে দু’পক্ষের মধ্যে ইতিবাচক আলোচনা হয়।
কাতালুনিয়া সরকারের তরফে আশ্বাস দেওয়া হয়েছে, একাধিক ক্ষেত্রে বাংলাকে সহযোগিতা করা হবে। কোন কোন ক্ষেত্রে দ্বিপাক্ষিক সহযোগিতা গড়ে উঠবে, তা নিয়েও বৈঠকে আলোচনা হয়েছে। এর মধ্যে রয়েছে পরিবেশ বান্ধব বৈদ্যুতিন গাড়ি উৎপাদন। গত কয়েক বছর ধরেই রাজ্যের দূষণ কমাতে বৈদ্যুতিন গাড়ি ব্যবহারে জোর দিচ্ছে নবান্ন। এবার সেই ক্ষেত্রেও কাতালুনিয়া সহযোগিতার হাত বাড়িয়ে দেওয়ার আশ্বাস দিয়েছে। চিকিৎসা ক্ষেত্রে সহযোগিতার আশ্বাস মিলেছে। এছাড়াও তথ্যপ্রযুক্তি, পর্যটন এবং উৎপাদন শিল্পেও সহযোগিতার আশ্বাস দেওয়া হয়েছে।