ওবামার বাড়ির সামনে বিস্ফোরকবোঝাই গাড়ি-সহ গ্রেফতার ওয়ান্টেড টারান্টো 

Written by SNS July 1, 2023 4:43 pm

বারাক ওবামা (ফাইল চিত্র: IANS)

ওয়াশিংটন, ১ জুলাই– আমেরিকার প্রাক্তন প্রেসিডেন্ট বারাক ওবামাকে হামলা নাকি অন্য কিছু তা এখনো জানা না গেলেও বড়সড় সাফল্য মার্কিন পুলিশের। জানা গিয়েছে ওবামার ওয়াশিংটনের বাসভবনের সামনে থেকে বিস্ফোরক এবং অস্ত্রবোঝাই গাড়ি-সহ এমন এক ব্যক্তিকে গ্রেফতার করা হল যে ২০২১ সালের ক্যাপিটল হামলার অন্যতম অভিযুক্ত। ধৃতের নাম টেলর টারান্টো।

সিবিএস নিউজ-এর প্রতিবেদন অনুযায়ী, বৃহস্পতিবার ওবামার বাসভবনের কাছে এক ব্যক্তিকে সন্দেহজনক ভাবে ঘোরাঘুরি করতে দেখেন সিক্রেট সার্ভিস-এর এজেন্টরা। টারান্টোর পিছু নিতেই তিনি ওবামার বাসভবনে ঢুকে পড়ার চেষ্টা করেন। কিন্তু তার আগেই ধরে ফেলা হয় টারান্টোকে।

সিবিএস নিউজ-এর প্রতিবেদন অনুযায়ী, পুলিশ অজান্তেই গ্রেফতার করে ফেলে টারান্টোকে। কারণ তাকে গ্রেফতারের আগে পর্যন্তও সিক্রেট সার্ভিস-এর এজেন্টরা জানতেন না যে, ওবামার বাসভবনের কিছুটা দূরেই বিস্ফোরক এবং অস্ত্রবোঝাই গাড়ি দাঁড় করানো আছে। টারান্টোকে গ্রেফতারের পর ওবামার বাসভবনের আশপাশে তল্লাশি চালানোর সময়ই ওই গাড়িটি চোখে পড়ে সিক্রেট সার্ভিস-এর এজেন্টদের। টারান্টোকে জেরা করে তাঁরা জানতে পারেন ওই গাড়িটি তাঁরই। এর পরই গাড়িতে তল্লাশি চালাতে গিয়ে স্তম্ভিত হয়ে যান সিক্রেট সার্ভিস-এর এজেন্টরা।

টারান্টোর গাড়িতে তল্লাশি চালিয়ে অত্যাধুনিক অস্ত্র এবং প্রচুর বিস্ফোরক উদ্ধার করা হয়। সিক্রেট সার্ভিস সূত্রে টারান্টো সম্পর্কে তদন্ত করতে গিয়ে জানতে পারে, এর আগে বহু রাজনৈতিক নেতাকে সমাজমাধ্যমে হুমকি দিয়েছেন। শুধু তাই-ই নয়, ২০২১ সালের ৬ জানুয়ারি ক্যাপিটলে হামলার অন্যতম অভিযুক্ত এবং পুলিশের খাতায় ‘ওয়ান্টেড’ এই টারান্টো।

পুলিশের অনুমান, ওবামার বাড়ির সামনে ঘোরাঘুরি করা এবং অস্ত্র ও বিস্ফোরকবোঝাই গাড়ি নিয়ে আসার পিছনে বড়সড় ষড়ষন্ত্র ছিল। পুলিশ জানতে পেরেছে, মাসখানেক আগে ওয়াশিংটনে এসে থাকা শুরু করেন টারান্টো। ওয়াশিংটনের কারাগারের সামনে মাঝেমধ্যেই তাঁকে দেখা গিয়েছে। ঘটনাচক্রে ওই কারাগারেই বন্দি রয়েছেন ক্যাপিটল হামলার বেশ কিছু অভিযুক্ত। এই ঘটনার পর প্রশ্ন উঠতে শুরু করেছে, তা হলে কি আবার ক্যাপিটলের মতো হামলার ছক কষা হয়েছিল? কেনই বা প্রাক্তন প্রেসিডেন্টের বাড়ির সামনে ঘোরাঘুরি করছিলেন টারান্টো? তা হলে কি ওবামাকেই নিশানা বানানোর পরিকল্পনা ছিল? সমস্ত দিক খতিয়ে দেখছে সিক্রেট সার্ভিস।