কংগ্রেসের মূল্যবোধের প্রশ্ন তুলে দল ছাড়লেন স্বাধীনতা সংগ্রামী চক্রবর্তী রাজা গোপালাচারীর নাতি

Written by SNS February 23, 2023 4:29 pm

দিল্লি, ২৩ ফেব্রুয়ারি– তামিলনাড়ু প্রদেশ কংগ্রেসের জন্য বড় ধাক্কা। দল ছাড়লেন  সিআর কেশবন। দলের সাথে তাঁর ভাবনার মিল হচ্ছে না। শুধু তাই নয়, কংগ্রেস মূল্যবোধ হারিয়েছে। এমন কটাক্ষ করার পর দলের সর্বভারতীয় সভাপতি মল্লিকার্জুন খাড়গেকে চিঠি লিখে দল ছাড়লেন স্বাধীনতা সংগ্রামী তথা স্বাধীন ভারতের প্রথম গভর্নর জেনারেল চক্রবর্তী রাজা গোপালাচারীর নাতি সিআর কেশবন।

২০০১ সালে কংগ্রেসে যোগ দেন কেশবন। যুব কংগ্রেসের গুরুত্বপূর্ণ পদে ছিলেন। রাজীব গান্ধি ফাউন্ডেশনের সঙ্গে যুক্ত ছিলেন। তামিলনাড়ু প্রদেশ কংগ্রেস কমিটির ফাউন্ডেশনের সঙ্গেও যুক্ত ছিলেন দীর্ঘদিন। তাঁর দাবি, বিদেশ থেকে তিনি ভারতে এসেছিলেন দেশসেবার উদ্দেশ্যেই। কিন্তু ২২ বছর কংগ্রেসের সঙ্গে যুক্ত থাকার পর দলের নীতিপঙ্গুত্ব মেনে নিতে না পেরে দল ছাড়লেন তিনি।

কেশবন অবশ্য বেশ কিছুদিন আগে থেকেই কংগ্রেসের সব কর্মসূচি থেকে নিজেকে দূরে সরিয়ে নিয়েছিলেন। এমনকী রাহুল গান্ধীর ভারত জোড়ো যাত্রাতেও অংশ নেননি। এদিন দলের সর্বভারতীয় সভাপতি মল্লিকার্জুন খাড়গে এবং তামিলনাড়ু প্রদেশ কংগ্রেস দপ্তরে চিঠি দিয়ে নিজের ইস্তফার কথা জানিয়েছেন তিনি। চিঠিতে কেশবন বলেন, “দুর্ভাগ্যজনকভাবে কংগ্রেসের কাজের ধরন না গঠনমূলক আর না সুপরিকল্পিত। আমি যে মূল্যবোধের জন্য কংগ্রেস করতাম, সেটা বদলে গিয়েছে।”