ভিক্ষার ঝুলি হাতে পাক বাজেট

Written by SNS February 16, 2023 4:55 pm
বিনা বেতনে কাজের সিদ্ধান্ত ১২ মন্ত্রী সহ শাহবাজ শরীফের

ইসলামাবাদ, ১৬ ফেব্রুয়ারি– দেশ চরম আর্থিক সংকটে। বিদেশি মুদ্রার ভান্ডার প্রায় শেষ। ঋণে গলা পর্যন্ত ডুবে। এর ওপরই নতুন করে ঋণ চাইতে আইএমএফ-সহ বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার কড়া নেড়েছেন পাক প্রধানমন্ত্রী শাহবাজ শরীফ। কিন্তু ঋণ দিতে প্রস্তুত না কেউ। এই পরিস্থিতিতে পেশ হল দেশের মিনি বাজেট। 

তবে বাজেটে এক দিকে আন্তর্জাতিক অর্থ ভাণ্ডারের শর্ত মেনে আমজনতার উপর বিশাল করের বোঝা চাপাল শাহবাজ শরিফের সরকার। কারণ, সংস্থা থেকে বিপুল অঙ্কের ঋণ নিয়েছে পাকিস্তান। অন্যদিকে, দেশের অর্থনৈতিক সঙ্কটের মোকবিলায় বিনা বেতনে কাজ করার সিদ্ধান্ত নিলেন পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ এবং তাঁর দল পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজ (পিএমএল-এন)-এর মন্ত্রীরা।বুধবার প্রধানমন্ত্রী শাহবাজ-সহ পিএমএল(এন)-এক ১২ জন পূর্ণমন্ত্রী এবং ৩ জন প্রতিমন্ত্রী বিনা বেতনে কাজ করার সিদ্ধান্ত নেন। যদিও জোট সরকারের আর এক গুরুত্বপূর্ণ দল, আসিফ আলি জারদারি, বিলাবল ভুট্টোর পিপিপি এ বিষয়ে কোনও সিদ্ধান্ত নেয়নি।

রাজস্ব দপ্তরের তরফে নোটিশ জারি করে নয়া কর ব্যবস্থার ঘোষণা করা হয়েছে। তারপরেই এক ধাক্কায় লিটার পিছু পেট্রলের দাম ২৩ টাকা বেড়ে গিয়েছে। বর্তমানে পাকিস্তানে এক লিটার পেট্রলের দাম ২৭২ টাকা। 

নতুন কর কাঠামো তৈরির জন্য মিনি বাজেট পেশ করেছে পাকিস্তান সরকার। তারপরেই বিশেষজ্ঞরা জানিয়ছেন, এক ধাপে ৩৩ শতাংশ বাড়বে দেশের মূল্যবৃদ্ধি। আইএমএফের শর্ত অনুযায়ী, এক ধাপে ১৮ শতাংশ বাড়িয়ে দেওয়া হয়েছে বাণিজ্য কর। এর ফলে ১১৫ বিলিয়ন টাকা আসবে পাক কোষাগারে, এমনই ধারণা পাক প্রশাসনের।  সরকারের ঘোষণার পরেই সমস্ত নিত্য প্রয়োজনীয় জিনিসের দামও হুহু করে বাড়তে শুরু করেছে। হাই স্পিড ডিজেলের দাম লিটার পিছু ১৭ টাকা বেড়েছে। কেরোসিন তেলেও লিটার পিছু বেড়েছে ১২ টাকা। দাম বেড়েছে সিগারেট-সহ বেশ কিছু জিনিসের। মাঝরাতে নতুন দাম কার্যকর হওয়ার পরেই মাথায় হাত আমজনতার।