রবীন্দ্রসঙ্গীত শুনছেন বুদ্ধদেব, বুধবার ফিরতে পারেন বাড়ি 

Written by SNS August 7, 2023 5:33 pm

বুদ্ধদেব ভট্টাচার্য (File Photo: Kuntal Chakrabarty/IANS)

কলকাতা, ৭ আগস্ট – বুদ্ধদেব ভট্টাচার্য এখন বাড়ি ফেরার মতো সুস্থ হয়ে উঠেছেন। এ ব্যাপারে মোটামুটি নিশ্চিত আলিপুরের বেসরকারি হাসপাতালের চিকিৎসকেরা। হাসপাতালসূত্রে খবর,  বুধবার হাসপাতাল থেকে ছাড়া হতে পারে প্রাক্তন মুখ্যমন্ত্রীকে। তিনি কবে বাড়ি ফিরতে পারেন তা  নিয়ে সোমবার বৈঠকে বসে মেডিক্যাল বোর্ড। সেই বৈঠকেই সিদ্ধান্ত হয় সব কিছু ঠিকঠাক থাকলে তাঁকে বুধবার হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হবে। মঙ্গলবার তাঁর রক্তের কিছু পরীক্ষা এবং তার রিপোর্ট দেখে হাসপাতাল থেকে ছাড়া হবে বলে জানা গেছে।  গত ২৯ জুলাই থেকে হাসপাতালে ভর্তি রয়েছেন বুদ্ধদেব ভট্টাচার্য।

সোমবার হাসপাতালের তরফে জানানো হয়েছে, বুদ্ধদেব সংক্রমণমুক্ত। তবে এখনও বুদ্ধদেবের রাইলস টিউব খোলা হয় নি ।  ‘সোয়ালো অ্যাসেসমেন্ট’ চলছে। ফুসফুসের কর্মক্ষমতা বাড়াতে  ‘চেস্ট ফিজিয়োথেরাপি’ এবং রিহ্যাবিলিটেশন চলবে । তবে হাসপাতাল থেকে ছাড়া পেলেও বাড়িতে তাঁকে হোমকেয়ার ইউনিটে রাখা হবে , যেখানে থাকবেন একজন নার্স। হাসপাতালের তরফে আরও জানানো হয়েছে, বাড়িতে যাওয়ার পরেও বুদ্ধবাবুর চেস্ট ফিজিওথেরাপিসহ অন্যান্য চিকিৎসা প্রক্রিয়া চলবে। সেজন্য হাসপাতালের প্রশিক্ষিত চিকিৎসা কর্মী ও চিকিৎসকরা বুদ্ধবাবুর বাড়িতে যাবেন। থাকবে বাইপ্যাপ সাপোর্ট , নেবুলাইজেশন সাপোর্ট। হাসপাতাল সূত্রে খবর, বাড়িতে যে বাইপ্যাপটি ব্যবহার করেন বুদ্ধদেব, সেটি হাসপাতালে নিয়ে আসা হয়েছে। হাসপাতাল থেকে বাড়ি ফেরার পর ওই বাইপ্যাপটিই ব্যবহার করবেন প্রাক্তন মুখ্যমন্ত্রী। তাই ওটি ব্যবহার করতে যাতে কোনও সমস্যা না হয়, তা দেখতেই এই সিদ্ধান্ত নেওয়া হয় ।চিকিৎসক কৌশিক চক্রবর্তী জানান, ওনাকে আমরা বসাচ্ছি, হাঁটানোর চেষ্টাও চলছে।  অল্প অল্প খাবারও খাচ্ছেন বুদ্ধদেব ভট্টাচার্য।
হাসপাতালে মিউজিক থেরাপিও চলছে বর্ষীয়ান বাম নেতা এবং রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্যের।  তিনি মাঝে মধ্যে  রবীন্দ্রসংগীত শুনছেন। তবে বাড়ি যাওয়ার জন্য চিকিৎসকদের কোনও চাপ দেননি প্রাক্তন মুখ্যমন্ত্রী। তিনি খুব সহায়তা করছেন বলে জানিয়েছেন চিকিৎসকরা। মঙ্গলবার দুপুরে আবার বসবে মেডিকেল বোর্ড।  তারপর তাঁকে ছাড়া হবে। মেডিকেল বোর্ডের এই বৈঠকে শীর্ষ স্তরের বাম নেতারাও উপস্থিত থাকতে পারেন বলে হাসপাতালসূত্রে জানা গেছে।
 গত ২৯ জুলাই থেকে আলিপুরের বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন বুদ্ধদেব। হাসপাতালে ভর্তির সময় বুদ্ধদেবের শ্বাসনালিতে  সংক্রমণ ছিল এবং ‘টাইপ-২ রেসপিরেটরি ফেলিওর’ হয়েছিল।