ইজরায়েলে পাশে সুনাকও, ‘সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াইয়ে’ সঙ্গে  থাকার আশ্বাস

Written by Sunita Das October 19, 2023 8:07 pm

rishi sunak

লন্ডন, ১৯ অক্টোবর– আমেরিকার পর ব্রিটেন। দুই শক্তিধর দেশই জানিয়ে দিল তারা ইজরায়েলের পাশে।  মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের পর ইজরায়েলে পৌঁছলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাকও। নিজেই এক্স হ্যান্ডলে সেই খবর জানালেন তিনি। জানিয়ে দিলেন, সন্ত্রাসবাদের বিরুদ্ধে তিনি সব সময়ই দাঁড়াবেন।

এদিন সুনাক লেখেন, ‘আমি ইজরায়েলে আছি। শোকাহত একটি দেশ। আমি আপনাদের জন্য শোকপ্রকাশ করছি। সন্ত্রাসবাদ নামের শয়তানের বিরুদ্ধে আপনাদের সঙ্গে রয়েছি। আজ এবং চিরকাল।’ উল্লেখ্য, বুধবারই সেদেশে গিয়েছেন আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন । প্রধানমন্ত্রী নেতানিয়াহুর সঙ্গে বৈঠকও করেছেন তিনি।

বুধবার থেকে গাজার হাসপাতালে হামলার ঘটনায় চাঞ্চল্য বিশ্বজুড়ে। হামাস এই হামলার জন্য ইজরায়েলি সেনাকে কাঠগড়ায় তুললেও তেল আভিভের দাবি, এর সঙ্গে জড়িত প্যালেস্টাইনের জঙ্গি গোষ্ঠী। সেই সুরই লক্ষ করা গিয়েছে বাইডেনের কণ্ঠেও। পরে হোয়াইট হাউস থেকে এক বিবৃতিতে জানানো হয়েছে, “ওই নৃশংস হামলার সঙ্গে ইজরায়েল জড়িত নয়।”

গত ৭ অক্টোবর ভোরে আচমকাই রকেট হামলা চালায় হামাস। মিনিট কুড়ির মধ্যে ৫ হাজার রকেট আছড়ে পড়ে ইজরায়েল ভূখণ্ডে। পাশাপাশি দ্রুত ওই অঞ্চলে ঢুকে পড়ে হামাস জঙ্গিরা। সেই সময়ই পণবন্দি করা হয় বহু ইজরায়েলিকে। দেখতে দেখতে প্রায় দুই সপ্তাহ হতে চলল হামাস-ইজরায়েল লড়াইয়ের। মৃতের সংখ্যা ছাড়িয়েছে ৪ হাজার।