প্রয়াত হলেন বলিউডের পরিচালক – অভিনেতা সতীশ কৌশিক

Written by SNS March 9, 2023 5:08 pm

মুম্বাই, ৯ মার্চ –  হৃদ্‌রোগে আক্রান্ত হয়ে মৃত্যু হলো বলিউডের নামজাদা অভিনেতা সতীশ কৌশিকের। মাত্র ৬৬ বছর বয়সেই জীবনাবসান হলো এই বিখ্যাত পরিচালক ও অভিনেতার। বৃহস্পতিবার সকালেই তাঁর মৃত্যুসংবাদ পাওয়া যায় । সোশ্যাল মিডিয়ায় এই খবর জানান বিশিষ্ট বলিউড অভিনেতা অনুপম খের।কৌতুক অভিনয়ের জন্য সিনেমা অনুরাগীদের কাছে বেশি জনপ্রিয় ছিলেন তিনি। তাঁর মৃত্যুতে বলিউডে শোকের ছায়া নেমে এসেছে।   

বৃহস্পতিবার ভোর ৫টা ১৬ মিনিট নাগাদ অনুপম খের সতীশের মৃত্যুর খবর টুইট করেন। সেখানে তিনি লিখেছেন, “জানি মৃত্যুই এই পৃথিবীর একমাত্র সত্য।  কিন্তু আমি কোনওদিনও ভাবিনি যে আমার প্রিয় বন্ধুকে নিয়ে এমন কিছু লিখতে হবে। ৪৫ বছরের বন্ধুত্বে যেন আজ হঠাৎই দাড়ি পড়ে গেল। তোমায় ছাড়া আমার জীবন আর আগের মতো থাকবে না, সতীশ “

 বৃহস্পতিবার ভোরে তিনি গুরুগ্রামে বন্ধুর সঙ্গে দেখা করতে যাচ্ছিলেন। সেইসময় গাড়িতেই হঠাৎ অসুস্থ বোধ করেন। গাড়ির চালককে বলেন হাসপাতালে নিয়ে যেতে। সঙ্গে সঙ্গে গুরুগ্রামের একটি বড় হাসপাতালে নিয়ে যাওয়া হলে চিকিৎসকেরা তাঁকে মৃত বলে ঘোষণা করেন। হৃদরোগে আক্রান্ত হয়েই তাঁর মৃত্যু হয় বলে প্রাথমিকভাবে চিকিৎসকদের অনুমান। ময়নাতদন্তের পর তাঁর মরদেহ মুম্বইয়ে আনা হয়।

১৯৫৬ সালের ১৩ এপ্রিল হরিয়ানায় জন্মগ্রহণ করেন সতীশ কৌশিক। বলিউডে আত্মপ্রকাশের আগে তিনি থিয়েটার জগতে দাপিয়ে অভিনয় করেছেন। সিনেমায় অভিনয় এবং পরিচালনার পাশাপাশি স্ক্রিনরাইটার ও প্রযোজক হিসাবেও কাজ করেছেন। অভিনয়ের জন্য পেয়েছেন বহু পুরস্কারও।

অভিনয়ের মাধ্যমে ছোট থেকে বড়, সবাইকে হাসিয়েছেন সতীশ কৌশিক। ১৯৯৩ সালে ‘রূপ কি রানি চোরোঁ কা রাজা’ ছবির হাত ধরে যাত্রা শুরু পরিচালক সতীশ কৌশিকের। পরবর্তী কালে ‘হম আপকে দিল মে রহতে হ্যায়’, ‘মুঝে কুছ কেহনা হ্যায়’-এর মতো ছবি পরিচালনা করেন। সলমন খানের ‘তেরে নাম’ ছবির পর পরিচিতি বাড়ে পরিচালক সতীশ কৌশিকের। অভিনেতা হিসাবেও নিজের জায়গা তৈরি করেছিলেন তিনি। ‘মিস্টার ইন্ডিয়া’, ‘রাম লক্ষ্মণ’, ‘দিওয়ানা মাস্তানা’-র মতো একাধিক সুপারহিট সিনেমায় তাঁর অভিনয় সারাজীবন মনে রাখার মতো। আশি ও নব্বইয়ের দশকের একাধিক ছবি ছাড়াও ‘বাগী ৩’, ‘ছত্রিওয়ালি’র মতো ছবিতেও অভিনয় করেছেন সতীশ কৌশিক। বাংলা ছবি ‘ভূতের ভবিষ্যৎ’-এর হিন্দি রিমেকও করেছিলেন তিনি। যদিও ছবিটি বক্স অফিসে ব্যর্থ হয়।

গত ৭ মার্চ গীতিকার জাভেদ আখতারের আয়োজিত হোলির উৎসবেও দেখা যায় তাঁকে। খবর, এর পরেই হঠাৎ তাঁর  শারীরিক অবস্থার অবনতি হয়। সতীশ কৌশিকের মৃত্যুতে শোক জানান বলিউড অভিনেত্রী কঙ্গনা রানাউতও। তাঁর আগামী ছবি ‘ইমার্জেন্সি’তে উপ- প্রধানমন্ত্রী জগজীবন রামের চরিত্রে অভিনয় করেন তিনি। টুইটে সে কথা জানান কঙ্গনা। এছাড়াও সতীশের মৃত্যুতে শোকবার্তা জানান অভিষেক বচ্চন,  অজয় দেবগণ, শারদ কেলকার প্রমুখ। টুইট করে শোকবার্তা জ্ঞাপন করেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।