রক্তাক্ত নির্বাচন, গ্রাম বাংলা দখলে বলি ১৭

Written by SNS July 8, 2023 7:50 pm
 
রক্তাক্ত নির্বাচন, গ্রাম বাংলা দখলে বলি ১৭
কলকাতা, ৮ জুলাই –  গ্রাম বাংলা দখলের লড়াই , আর সেই লড়াইয়ে শুধু ভোটের দিনই বলি তরতাজা ১৭ টি প্রাণ। গণতন্ত্রের নামে সকাল থেকেই রক্তাক্ত বাংলা।  শনিবার এই প্রতিবেদন লেখার সময় পর্যন্ত রাজ্য জুড়ে শাসক-বিরোধী মিলিয়ে ১৭ জনের মৃত্যু হয় পঞ্চায়েত নির্বাচনের হিংসায়। এই নিয়ে এখনও পর্যন্ত বাংলায় পঞ্চায়েত নির্বাচনে বলির সংখ্যা গিয়ে ঠেকল ৩৭-এ। এই আবহে শনিবার রাস্তায় নামেন খোদ রাজ্যপাল। তবে কার্যত নিষ্ক্রিয়ই থেকে গেছেন কমিশনার রাজীব সিনহা। শনিবার ভোট শুরু হওয়ার পর থেকেই রাজ্যের বিভিন্ন জায়গায় অশান্তির ঘটনা ঘটেছে। রাজ্যে ভোটের দিন ১৭ জনের মধ্যে শুধুমাত্র মুর্শিদাবাদেই মৃত্যু হয়েছে ছয় জনের। এ ছাড়া পূর্ব বর্ধমান এবং কোচবিহারে দু’জন এবং দক্ষিণ ২৪ পরগনা, নদিয়া, মালদহে এক জন নিহত হয়েছেন ভোট সংঘর্ষে। 
মনোনয়নের শুর থেকেই ছিল সন্ত্রাসের ছবি। জারি ছিল হিংসা। বলি হয়েছে একের পর একে রাজনৈতিক কর্মীর প্রাণ । ভোটের দিন সেই ছবি আরও ভয়ানক আকার নেয়। ঝরে যায় ১৪ টি প্রাণ। খড়গ্রাম-রেজিনগর-মানিকচক-চাপড়া, বাসন্তী, কাটোয়ায় খুন হলেন একজন প্রার্থী-সহ ৭ তৃণমূল কর্মী। লালগোলা-আউশগ্রামে সিপিএম, নওদায় কংগ্রেস কর্মীর মৃত্যু ঘটল। কোচবিহারে খুন হন বিজেপি কর্মী।
পঞ্চায়েত নির্বাচনকে কেন্দ্র করে গোড়া থেকেই  উত্তপ্ত মুর্শিদাবাদের বিভিন্ন পঞ্চায়েত এলাকা। শুক্রবার রাতে মুর্শিদাবাদে রাজনৈতিক হিংসার বলি হন তৃণমূলের কর্মী বাবর আলি। বেলডাঙা থানার অন্তর্গত কাপাসডাঙা এলাকায় শুক্রবার রাতে দুষ্কৃতীদের ধারালো অস্ত্রের আঘাত করেন। গুরুতর আহত অবস্থায় দু’জনকে বহরমপুরে মুর্শিদাবাদ মেডিক্যাল কলেজে ভর্তি করানো হলে চিকিৎসকেরা বাবরকে মৃত বলে ঘোষণা করেন। অভিযোগ, এই ঘটনার সঙ্গে জড়িত কংগ্রেস আশ্রিত দুষ্কৃতীরা। অভিযোগ অস্বীকার করেন স্থানীয় কংগ্রেস নেতৃত্ব। 
শনিবার সকালে রেজিনগর থানার নাজিরপুরে মৃত্যু হয়েছে ইয়াসিন শেখ নামে এক শাসকদলের কর্মীর। অভিযোগ, দুষ্কৃতীদের ছোড়া বোমের আঘাতে মৃত্যু হয়েছে ইয়াসিনের। ভোটের সকালে মুর্শিদাবাদের খড়গ্রামে ফাঁকা জমি থেকে তৃণমূল কর্মী সাবিরুদ্দিন শেখের দেহ উদ্ধার হয়। অভিযোগ, শনিবার ভোর ৩টে নাগাদ খড়গ্রাম থানার অন্তর্গত রতনপুর নলদ্বীপ গ্রামে সাবিরুদ্দিনকে ধারালো অস্ত্র দিয়ে কুপিয়ে খুন করে কংগ্রেস আশ্রিত দুষ্কৃতীরা। তাঁর ছেলে আবদুল্লা শেখ, কংগ্রেস কর্মী ফুলচাঁদ শেখ খুনের অন্যতম অভিযুক্ত। খুনের বদলা খুনের অভিযোগ তুলছে নিহতের পরিবার। এছাড়াও মুর্শিদাবাদের নওদায় এক জন কংগ্রেস কর্মী এবং লালগোলায় এক সিপিএম সমর্থককে খুনের অভিযোগ উঠেছে তৃণমূল আশ্রিত দুষ্কৃতীদের বিরুদ্ধে। মৃত সিপিএম সমর্থকের নাম রওশন আলী।  নওদার মধুপুর গ্রাম পঞ্চায়েতের গঙ্গাধারি গ্রামে কংগ্রেস কর্মীকে খুনের অভিযোগ ওঠে । মৃতের নাম লিয়াকত শেখ। অভিযোগ, ভোট দিতে যাওয়ার সময় কংগ্রেস কর্মীদের লক্ষ্য করে বোমা ছোড়ে তৃণমূলের দুষ্কৃতীরা। বাকিরা পালালেও ৬২ বছরের কংগ্রেস কর্মী লিয়াকত শেখ পালাতে পারেননি। বোমার আঘাতে গুরুতর জখম কংগ্রেস কর্মীকে হাসপাতালে নিয়ে গেলে তাঁর মৃত্যু হয়। পরে মৃত্যু হয় রমজান আলি নামে অপর এক কংগ্রেস কর্মীর। শনিবার সকালে রানিনগরে সিপিএম-তৃণমূল সংঘর্ষে কমপক্ষে ২৪ জন আহত হন। বেশ কিছু ক্ষণ ভোটগ্রহণ বন্ধ ছিল। সেই এলাকায় একাধিক বুথ থেকে সিপিএমের এজেন্টদের বার করে দেওয়ার অভিযোগও উঠে এসেছে।  ডোমকল ব্লকের গড়াইমারি অঞ্চলে সিপিএম এজেন্টদের বুথের ভেতর ঢুকতে বাধা দেওয়ার অভিযোগ তৃণমূল আশ্রিত দুষ্কৃতীদের বিরুদ্ধে। ডোমকলের কুশিবাড়িয়ায় দুই তৃণমূল কর্মী এবং এক জন কংগ্রেস কর্মীর উপর গুলি চালানোর অভিযোগ ওঠে।  ইসলামপুরেও দু’জন তৃণমূল কর্মীর গুলিবিদ্ধ হওয়ার খবর পাওয়া যায় । তাঁরা দু’জনেই আশঙ্কাজনক অবস্থায় হাসপাতালে চিকিৎসাধীন বলে জানা যায় । ডোমকলের কুপিলায় ২ তৃণমূল কর্মী গুলিবিদ্ধ হন ।