পূর্ব মেদিনীপুরের বাজি কারখানায় বিস্ফোরণ , হত ৫, আহত ৭

Written by SNS May 16, 2023 3:40 pm

এগরা , ১৬ মে – অবৈধ বাজি কারখানায় বিস্ফোরণ, বিস্ফোরণের জেরে এখনো পর্যন্ত ৫ জনের মৃত্যু। গুরুতর আহত ৭ জন। মঙ্গলবার বেলা বারোটা নাগাদ  পূর্ব মেদিনীপুরের এগরা ১ নম্বর ব্লকের সাহারা গ্রাম পঞ্চায়েত এলাকার বাজি কারখানায় ভয়াবহ বিস্ফোরণের ঘটনা ঘটে। বাজি তৈরির বিপুল মশলা মজুত থাকায় বিস্ফোরণ ঘটে বলে প্রাথমিকসুত্রে খবর ।

কয়েক মাসের ব্যবধানে ফের ভয়াবহ বিস্ফোরণ ঘটল পূর্ব মেদিনীপুরে। ভূপতিনগরের পর এবার এগরায় খাদিকুল গ্রামে এক বাজি কারখানায় ভয়াবহ বিস্ফোরণ ঘটে। বিস্ফোরণের তীব্রতায় ছড়িয়ে ছিটিয়ে পড়ে মানুষের ক্ষত বিক্ষত দেহ। কারখানাটি সম্পূর্ণ ভস্মীভূত হয়ে যায়। বিস্ফোরণের জেরে বেশ কয়েকটি বাড়িতে আগুন ধরে যায়। খবর  পেয়ে গ্রামে পুলিশ ঢোকার চেষ্টা করতেই তাদের ঘিরে ধরে হামলা চালানোর অভিযোগ ওঠে ।

অভিযোগ, অবৈধভাবেই বাজি প্রস্তুত হচ্ছিল ওই কারখানায়। বাজি তৈরির বিপুল পরিমান মশলা মজুত থাকায় বিস্ফোরণ ঘটে। যেহেতু সামনেই পঞ্চায়েত ভোট সেই কারণে প্রশ্ন উঠেছে, এটি অবৈধ বাজি তৈরির কারখানা, না কি বৈধ কারখানা, না কি বাজি কারখানার আড়ালেই চলছিল বোমা বাঁধার কাজ, খতিয়ে দেখছে পুলিশ।

এগরার বিধায়ক তরুণ মাইতি বলেন, “পুলিশ আগেই তল্লাশি করে বন্ধ করেছিল। তারপরও লুকিয়ে চলছিল। খুবই খারাপ লাগছে। প্রশাসনকে বলব কড়া হাতে ব্যবস্থা নিতে। আমি বিধায়ক হওয়ার পর এই প্রথম এই ঘটনা। আমি আগেই নির্দেশ দিয়েছিলাম। পুলিশও টহলদারি করেছে। কিন্তু গোপনে হয়তো চলছিল।”যদিও স্থানীয় মানুষের অভিযোগ , কোনরকম নজরদারি ছিল না।

অসমর্থিত সূত্রে পাওয়া খবরে এখনও পর্যন্ত এই ঘটনায় পাঁচ জনের মৃত্যু হয়েছে বলে জানা গেছে। ঘটনার তদন্ত শুরু করেছে এগরা থানার পুলিশ। ঘটনার এনআইএ তদন্ত দাবি করেছে সিপিএম ও বিজেপি।