কর্নাটকে কট্টর হিন্দুবাদী ইস্তেহার প্রকাশ বিজেপির

Written by SNS May 2, 2023 6:49 pm

বেঙ্গালুরু, ২ মে– কট্টর হিন্দুবাদী দল হিসেবেই নিজেকে প্রকাশ করে সোমবার ইস্তাহার প্রকাশ করল বিজেপি। স্পষ্ট করে জানাল শাসক দল হলেও কট্টর হিন্দুত্বের অস্ত্রেই কর্নাটক বিজয়ের স্বপ্ন দেখছে তারা। দক্ষিণের এই রাজ্যেও হিন্দুত্বের দুই অস্ত্র অভিন্ন দেওয়ানি বিধি এবং এনআরসি চালুর করার কথা বলেছে তারা।

মঙ্গলবার ইস্তাহার প্রকাশ করে কংগ্রেস জাতি-ধর্ম-বর্ণ নিবিশেষে সকলের জন্য কর্নাটককে ‘শান্তিবন’ হিসাবে গড়ে তোলার প্রতিশ্রুতি দিল। যে ঘোষণার মধ্য দিয়ে দল বিজেপির কট্টর হিন্দুত্বের উল্টো পথে রাহুল গান্ধির ভারত জোড়ো যাত্রার মূল মন্ত্রকেই তুলে ধরেছে। কংগ্রেস সেই সঙ্গে ঘোষণা করেছে দল ক্ষমতায় ফিরলে হিন্দুত্ববাদী ও ইসলামপন্থী দুই কট্টর সংগঠন যথাক্রমে বজরং দল এবং পিএফআইয়ের বিরুদ্ধে ব্যবস্থা নেবে। এছাড়া অধিকারহরণের যাবতীয় আইনগুলি বাতিল করবে কংগ্রেস সরকার।

তবে কংগ্রেসের ইস্তাহারের মূল বার্তা বিনা পয়সায় সরকারি সুবিধা পাওয়ার প্রতিশ্রুতি। যে তালিকায় চোখ বোলালে ইস্তাহারটি আম আদমি পার্টির বলে মনে হওয়া অসম্ভব নয়। দিল্লি ও পাঞ্জাবে আপের সরকার যেমন বহু পরিষেবা বিনা পয়সায় দিচ্ছে, কর্নাটকে কংগ্রেস সেই পথেই হাঁটার বার্তা দিয়েছে ইস্তাহারে।

হাত চিহ্নের পার্টি এবার মাস ছয় আগে থেকেই ধাপে ধাপে নির্বাচনী প্রতিশ্রুতি ঘোষণা করে। প্রিয়ঙ্কা গান্ধিকে দিয়ে তারা আগেই বাংলার লক্ষ্মীর ভাণ্ডারের মতো কর্নাটকে গৃহলক্ষ্মী প্রকল্প চালুর কথা ঘোষণা করে। মহিলাদের মাসে মাসে দু হাজার টাকা করে দেবে কংগ্রেস সরকার।

রাহুল গান্ধি ঘোষণা করেন বেকার ভাতার। গ্র্যাজুয়েট বেকাররা পাবেন মাসে তিন হাজার টাকা। নন গ্র্যাজুয়েটরা দেড় হাজার। এছাড়া পরিবার পিছু মাসে দু’শো ইউনিট বিদ্যুৎ ফ্রি। গভীর সমুদ্রে মাছ ধরতে যাওয়া জেলেদের দেওয়া হবে বছরে ছয় হাজার টাকা। এছাড়াও কেন্দ্র ও রাজ্য সরকারের চলতি প্রকল্পের বাইরেও কংগ্রেস সরকার গরিবদের মাসে মাসে ১০ কেজি চাল ফ্রি দেবে বলে আগেই ঘোষণা করেছে।

মঙ্গলবার ইস্তাহার প্রকাশের সময় কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়্গে নতুন প্রতিশ্রুতি ঘোষণা করেন। বলেন, কর্নাটকে সরকারি বাসে মহিলাদের ভাড়া গুণতে হবে না। কংগ্রেস ক্ষমতায় এলে মহিলারা বিনা ভাড়ায় সরকারি বাসে যাতায়াত করতে পারবেন। সেই সঙ্গে খাড়্গের ঘোষণা, কংগ্রেসকে ক্ষমতায় আনলে মন্ত্রিসভার প্রথম বৈঠকেই সব ক’টি প্রতিশ্রুতি কার্যকর করার সিদ্ধান্ত অনুমোদন করা হবে। সরকার গড়ার অল্পদিন পর থেকেই সুবিধাগুলি পেতে শুরু করবেন কর্নাটকবাসী।