অশান্ত মণিপুরে আক্রান্ত BJP বিধায়ক

Written by SNS May 5, 2023 5:20 pm

ইম্ফল, ৫ মে– আদিবাসী মিছিল ঘিরে অগ্নিগর্ভ মণিপুরকে কতটা গুরত্ব দিচ্ছে দিল্লি তাই বোঝা গেল স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের নির্বাচনী প্রচার বাতিল করায়। মণিপুরের পরিস্থিতির দিকে নজর রাখতে কর্ণাটকের নির্বাচনী প্রচার বাতিল করলেন শাহ। উত্তপ্ত পরিস্থিতি লক্ষ্য করে ইতিমধ্যেই একাধিকবার মণিপুরের মুখ্যমন্ত্রীর সঙ্গে ফোনে বলেছেন শাহ। নানা পর্যায়ের আধিকারিকদের সঙ্গে একাধিক বৈঠকও সেরেছেন। মণিপুরের পরিস্থিতি নিয়ন্ত্রণের কারণেই কর্ণাটকের সমস্ত কর্মসূচি বাতিল করেন তিনি। অন্যদিকে, সংঘর্ষরত জনতার হাতে আক্রান্ত হন মণিপুরের বিজেপি বিধায়ক ভুংজাগিন ভালতে।

অন্যদিকে, জরুরি বৈঠক সেরে ফেরার সময়ে উত্তেজিত জনতার হাতে আক্রান্ত হলেন মণিপুরের প্রাক্তন মন্ত্রী ভুংজাগিন ভালতে। ভয়াবহ পরিস্থিতি সামাল দিতে বৈঠক ডেকেছিলেন মণিপুরের মুখ্যমন্ত্রী। সেই বৈঠক সেরে নিজের বাসভবনে ফেরার সময়ে তাঁর গাড়ি আটকানো হয়। উত্তেজিত জনতা মারধর করে বিজেপি বিধায়ক ও তাঁর গাড়ির চালককে। ভয় পেয়ে পালিয়ে যান তাঁর নিরাপত্তারক্ষী। আশঙ্কাজনক অবস্থায় হাসপাতালে ভরতি করা হয়েছে তাঁকে।

উল্লেখ্য, বুধবার রাতেই ব্যাপক অশান্তি শুরু হয়েছে মণিপুরে। বহু এলাকায় হাতাহাতি, মারধর, দোকানপাট ভাঙচুর, গাড়িতে আগুন লাগানোর মতো ঘটনা ঘটে। অশান্তি রুখতে রাজ্যের আটটি জেলায় কারফিউ জারি হয়েছে। আগামী পাঁচদিনের জন্য সমগ্র মণিপুরে ইন্টারনেট পরিষেবা বন্ধ করা হয়। পরিস্থিতি সামাল দিতে ভারতীয় সেনা ও র‍্যাফ মোতায়েন করা হয়। পরিস্থিতি নিয়ন্ত্রণে দেখামাত্র গুলি চালানোর নির্দেশ দেয় মণিপুর সরকার।

আগামী ১০ মে কর্ণাটকে বিধানসভা নির্বাচন রয়েছে। কিন্তু মণিপুরের এহেন পরিস্থিতিতে বৃহস্পতিবারই কর্ণাটকের সমস্ত নির্বাচনী কর্মসূচি বাতিল করেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী। সূত্র মারফত জানা গিয়েছে, চলতি মাসে আর কর্ণাটকে নির্বাচনী প্রচার করবেন না অমিত শাহ। মণিপুরের আধিকারিকদের সঙ্গে একাধিক জরুরি বৈঠকে বসবেন তিনি। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার জন্য আলোচনায় বসবেন শাহ। তাই কর্ণাটকের যাবতীয় কর্মসূচি বাতিল করেছেন।