মুজফফরনগর দাঙ্গায় ২ বছরের জেল বিজেপি বিধায়কের, দোষী সাব্যস্ত আরও ১০

Written by SNS October 12, 2022 2:48 pm

লখনউ, ১২ অক্টোবর– ২০১৩ সালে উত্তরপ্রদেশের মুজফফরনগরে গোষ্ঠীহিংসার ঘটনা ঘটে। মুজফফরনগরের ওই দাঙ্গায় একটি মামলায় দু’বছর জেল হল বিজেপি বিধায়ক বিক্রম সাইনির । মামলায় দোষী সাব্যস্ত আরও ১১ জনকে সাজা দিল বিশেষ আদালত । এছাড়াও প্রত্যেকের ১০ হাজার টাকা করে জরিমানা হয়েছে।

২০১৩ সালের আগস্ট ও সেপ্টেম্বর মাসে মুজফফরনগরে দাঙ্গা হয়। ওই ঘটনায় মৃত্যু হয়েছিল ৬০ জনের। এছাড়াও ৪০ হাজার মানুষ ঘরছাড়া হয়েছিলেন বলে জানা যায়। ২০১৩-র ২৭ আগস্ট কাওয়াল গ্রামে গোষ্ঠীহিংসার শিকার হয়েছিলেন গৌরব ও সচিন নামে দুই কিশোর। তাঁদের দেহ সৎকার করে ফেরার পথে খাটাউলির বিজেপি বিধায়ক বিক্রম সাইনি সরাসরি গোষ্ঠীহিংসার প্ররোচনা দিয়েছিলেন বলে অভিযোগ। উল্লেখ্য, গৌরব ও সচিনকে খুনের দায়ে ৩ বছর আগেই আরও ৭ জনকে সাজা দিয়েছে আদালত।

মুজফফরনগর গোষ্ঠীহিংসায় অভিযুক্ত হয়েছিলেন বিশ্ব হিন্দু পরিষদের সাধ্বী প্রাচী, বিজেপি নেতা সুরেশ রানা-সহ বেশ কয়েক জন। এই নেতাদের বিরুদ্ধে বিরুদ্ধে ঘৃণাভাষণ এবং হিংসায় উসকানি দেওয়ার অভিযোগ ছিল। যদিও উত্তরপ্রদেশের যোগী সরকারের সুপারিশ মেনে আগেই মুজফফরনগর গোষ্ঠীহিংসা মামলা থেকে তাঁদের রেহাই দেওয়া হয়েছে।