তিন রাজ্যে প্রার্থী তালিকা প্রকাশ করল বিজেপি  মধ্যপ্রদেশ, ছত্তিশগড়, রাজস্থানে প্রার্থীদের নাম ঘোষণা 

Written by SNS October 9, 2023 9:00 pm

দিল্লি, ৯ অক্টোবর – মধ্যপ্রদেশ, ছত্তিশগড়, রাজস্থান, তেলেঙ্গানা ও মিজোরামে বিধানসভা নির্বাচনের দিনক্ষণ ঘোষণা করেছে নির্বাচন কমিশন। আগামী ১৭ নভেম্বর মধ্যপ্রদেশে বিধানসভা নির্বাচন। রাজস্থানে ভোটগ্রহণ হবে ২৩ নভেম্বর।  কমিশনের ঘোষণার পরেই সোমবার বিকেলে মধ্যপ্রদেশ, ছত্তীসগঢ় এবং রাজস্থানের বিধানসভা ভোটে বেশ কিছু আসনে প্রার্থীদের নাম প্রকাশ করল বিজেপি।

মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান বুধনী থেকে লড়বেন।  এই কেন্দ্র থেকেই তিনি বরাবর দাঁড়ান।  এই কেন্দ্রে জিতেই বিধায়ক হন , মুখ্যমন্ত্রীর আসনে বসেন। সোমবার বিজেপির তরফে ৫৭ জনের তালিকা প্রকাশ করা হয়।  তালিকায় নাম রয়েছে নরোত্তম মিশ্রর।  তিনি মধ্যপ্রদেশের স্বরাষ্ট্রমন্ত্রী।  তিনি দাতিয়া আসন থেকে বিজেপির হয়ে ভোটে লড়ছেন। মধ্যপ্রদেশে বিধানসভার আসন সংখ্যা ২৩০।  এখানে সরকার গড়ার জন্য ম্যাজিক ফিগার ১১৬।     

২০০ আসনের রাজস্থান বিধানসভার ভোটের জন্য সোমবার প্রথম দফায় ৪১ জন প্রার্থীর নাম ঘোষণা করেছে বিজেপি। সেই তালিকায় নাম রয়েছে সাতজন সাংসদের।  রাজ্যবর্ধন সিং রাঠোর লড়বেন জয়পুরের জোটওয়ারা কেন্দ্র থেকে।  অন্য দিকে, জয়পুর রাজপরিবারের সদস্যা তথা জয়সমন্দ কেন্দ্রের সাংসদ দিয়া কুমারিকে জয়পুরের বিদ্যাধরনগরে প্রার্থী করেছে বিজেপি। কিরোরিলাল মীনা, বাবা বালকনাথ তিজারা থেকে , হংসরাজ মিনা সাপোত্রা থেকে , কিরোরি লাল মিনা সওয়াই মাধোপুর থেকে লড়বেন।   ভগীরথ চৌধুরী, দেবজী পটেল, নরেন্দ্র কুমারের মতো সাংসদদের নামও রয়েছে প্রার্থিতালিকায়। তবে ‘তাৎপর্যপূর্ণ ভাবে’ প্রথম তালিকায় নেই প্রাক্তন মুখ্যমন্ত্রী বসুন্ধরা রাজের নাম।

কংগ্রেস শাসিত রাজস্থানে বিজেপি নেতাদের দাবি, এবার মরুরাজ্যে জয়ী হবে বিজেপি।  প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি করেছেন তার ফল আসন্ন বিধানসভা নির্বাচনে মিলবে বলে আশা বিজেপির।  

কংগ্রেস শাসিত আর এক রাজ্য ছত্তীসগড়ে ভোট হবে দু’দফায়।  প্রাক্তন মুখ্যমন্ত্রী রমন সিংহকে তাঁর পুরনো কেন্দ্র রাজনন্দগাঁওয়েই টিকিট দিয়েছে বিজেপি। প্রার্থিতালিকায় রয়েছে সে রাজ্যের বিজেপি সভাপতি অরুণ সাওয়ের নামও। ছত্তীসগঢ়ে ৯০টি আসনের মধ্যে ২১টিতে আগেই প্রার্থীদের নাম জানিয়েছিল বিজেপি-শিবির। সোমবার আরও ৬৪টিতে প্রার্থীদের নাম ঘোষণা করা হয়েছে।

সোমবার নির্বাচন নিয়ে আত্মবিশ্বাসী ছিলেন ছত্তিশগড়ের উপমুখ্যমন্ত্রী তথা এআইসিসি নেতা ত্রিভুবনেশ্বর শরণ সিং।  রাজ্যে ক্ষমতায় আসার বিষয়ে নিশ্চিত হলেও সাবধানবাণীও দেন তিনি।  দলের নেতা-কর্মীদের উদ্দেশে সতর্ক বার্তা দিয়ে বলেন , অতি আত্মবিশ্বাসী হয়ে কাজে যাতে ভুল না হয়।