কেরলে রাহুলের বিরুদ্ধে প্রার্থী বিজেপি শরিক বিডিজেএসের সভাপতি

দক্ষিণে মাটি শক্ত করতে সর্বশক্তি দিয়ে ঝাঁপাচ্ছে ভারতীও জনতা পার্টি। কংগ্রেসের সর্বভারতীয় সভাপতি রাহুল গান্ধি উত্তর ভারতের আমেঠির সঙ্গে কেরলের ওয়াইনাড় কেন্দ্রে প্রার্থী হচ্ছেন। কেরলে তাঁর বিরুদ্ধে বিজেপির প্রার্থী হচ্ছেন জোট সঙ্গী ‘ভারত ধর্ম জন সেনা’ (বিডিজেএস) দলেরে সভাপতি শ্রী তুষার ভেলাপল্লি।

Written by SNS April 2, 2019 10:28 am

তুষার ভেলাপল্লি (File Photo: IANS)

তিরুভনন্তপুরম, ১ এপ্রিল – দক্ষিণে মাটি শক্ত করতে সর্বশক্তি দিয়ে ঝাঁপাচ্ছে ভারতীও জনতা পার্টি। কংগ্রেসের সর্বভারতীয় সভাপতি রাহুল গান্ধি উত্তর ভারতের আমেঠির সঙ্গে কেরলের ওয়াইনাড় কেন্দ্রে প্রার্থী হচ্ছেন। কেরলে তাঁর বিরুদ্ধে বিজেপির প্রার্থী হচ্ছেন জোট সঙ্গী ‘ভারত ধর্ম জন সেনা’ (বিডিজেএস) দলেরে সভাপতি শ্রী তুষার ভেলাপল্লি। দলের সভাপতি অমিত শাহ আজ ট্যুইটে প্রার্থীর নাম ঘোষণা করেন।

কেরলের ওয়াইনাড়ে রাহুল গান্ধির বিরুদ্ধে বিজেপি সরাসরি লড়াইতে নামছে না। ওই আসনে টিকিট দেওয়া হচ্ছে এহডিএ শরিক বিডিজেএস দলের সভাপতিকে। সেখানে প্রার্থী করা হচ্ছে শ্রী তুষার ভেলাপল্লিকে। ট্যুইটে অমিত শাহ লিখেছেন, ‘আমি গর্ববোধ করছি ভারত ধর্ম জন সেনার সভাপতি তুষার ভেলাপল্লিকে এনডিএ-র প্রার্থী হিসাবে ওয়াইনাড় আসনে প্রার্থী করা হচ্ছে। তুষারের মতো তরুন নেতা সামাজিক ন্যায় ও উন্নয়নের পক্ষে তাঁদের প্রতিনিধিত্ব করবেন’। অমিত শাহর দাবি, ‘কেরলে এনডিএ দল এবার রাজনৈতিক বিকল্প হয়ে উঠবে। দক্ষিণের দ্বিতীয় আসন থেকে এই প্রথম রাহুল গান্ধি হচ্ছেন’।

উত্তরপ্রদেশে আমেঠিতে রাহুল গান্ধির বিরুদ্ধে এবার বিজেপিকে এবার প্রার্থী করছেন কেন্দ্রীয় মন্ত্রী স্মৃতি ইরানি। ২০১৪ সালে স্মৃতি, রাহুলের বিরুদ্ধে প্রার্থী হয়েছিলেন, এক লক্ষ ভোটে হেরে ছিলেন।

বিজেপি কেরলের ত্রিচূর থেকে তুষারকে প্রথম টিকিট দিয়েছিল। কিন্তু রাহুল গান্ধি ওয়াইনাড় থেকে লড়তে পারেন এই সম্ভাবনা তৈরি হওয়ার পর তুষারের নাম নিয়ে জল্পনা শুরু হয়। রাহুলের বিরুদ্ধে তিনি লড়াই করতে পারেন বলে সূত্র মারফৎ জানা যায়। গত সপ্তাহে কংগ্রেসের ওয়ার্কিং কমিটির বৈঠকে দক্ষিণের কোন আসন থেকে রাহুল গান্ধি লড়াই করতে পারেন বলে কানাঘুষো শোনা যাচ্ছিল। কেরল কংগ্রেস শাখা থেকে জানানো হয়, দক্ষিণের কোন আসন থেকে রাহুল গান্ধি প্রার্থী হলে দলের শক্তিবৃদ্ধি হবে। রবিবার রাহুল গান্ধির নাম ওয়াইনাড় আসন থেকে ঘোষণা করা হয়।

সোমবার রাহুল গান্ধির বিরুদ্ধে তুষার ভেলাপল্লিয়ের নাম জানাল বিজেপি। ভারত ধর্ম জন সেনা দলের প্রতিষ্ঠাতা তুষার ভেলাপল্লির বাবা ভেলাপল্লি নাতেসন। তবে ওয়াইনাড়ে কংগ্রেসের রাজনৈতিক জমি বেশ পোক্ত। ২০০৯ সাল থেকে এখানে কংগ্রেসের প্রার্থীরা জিতে আসছেন। সেই আসনে এবার প্রার্থী হচ্ছেন রাহুল গান্ধি। বিপক্ষে রয়েছে সিপিআইয়ের প্রার্থী। কেরলে বিডিজেএস লড়াই করবে ৫টি আসনে, জোট সঙ্গীর সঙ্গে আসন সমঝোতা অনুযায়ী বিজেপি লড়ছে ১৪টি আসনে এবং কংগ্রেস ১টি আসনে।