শিমলা পুরভোটে বিপুল জয় কংগ্রেসের 

Written by SNS May 4, 2023 9:00 pm

শিমলা , ৪ মে – শিমলা পুর নিগমের ভোটে ভালো ফল করল কংগ্রেস। গণনা শেষে জানা যায় , ৩৪টি ওয়ার্ডের মধ্যে ২৪টি ওয়ার্ড একাই জিতেছে কংগ্রেস। বিজেপি সব ওয়ার্ডে লড়েও ৯টি আসনে জেতে। চারটি ওয়ার্ডে প্রার্থী দিয়ে একটিতে জিতেছে সিপিএম প্রার্থী। জয়ী সব প্রার্থীদের অভিনন্দন জানান হিমাচল প্রদেশের মুখ্যমন্ত্রী সুখবিন্দর সিংহ সুখু।

গত ২ মে শিমলা পুর নিগমে ভোট হয়। ৩৪টি ওয়ার্ডে ভোট হয়, ভোটের হার ছিল ৫৯ শতাংশ-এর মতো। ৩৪টি ওয়ার্ডেই প্রার্থী দিয়েছিল কংগ্রেস এবং বিজেপি। আপ ২১টি ওয়ার্ডে প্রতিদ্বন্দ্বিতা করে। চারটি ওয়ার্ডে প্রার্থী দিয়েছিল সিপিএম। বৃহস্পতিবার গণনা শুরু হতেই বিজেপিকে টপকে এগিয়ে যায় কংগ্রেস। গণনা শেষে দেখা যায় ৩৪টি ওয়ার্ডের মধ্যে ২৪টিতেই জয়ী হয়েছেন কংগ্রেস প্রার্থীরা। সব ওয়ার্ডে লড়ে বিজেপি জিতেছে ৯টি ওয়ার্ড, সিপিএম একটি। এদিকে ২১টি ওয়ার্ডে লড়েও খাতায় খুলতে পারলেন না অরবিন্দ কেজরীওয়ালের আপ। ফলাফল অনুযায়ী , তাতে শিমলার মেয়র এবং ডেপুটি মেয়র— দু’টি পদই থাকবে কংগ্রেসের হাতে ।

ডিসেম্বরে বিধানসভা ভোটে জয়লাভের পর শিমলা পুরসভা দখলের ব্যাপারেও শুরু থেকেই আশাবাদী ছিল কংগ্রেস। অন্য দিকে, বিধানসভা হাতছাড়া হওয়ায় শিমলা পুরসভাকে পাখির চোখ করেছিল বিজেপি। ফলপ্রকাশে প্রমান, ডিসেম্বরে যে কংগ্রেসের ওপর ভরসা দেখিয়েছিল  হিমাচল, শিমলা পুরনিগমেও তার প্রভাব রয়ে গেছে। ২০১৭ এবং ২০২২-এর ভোটে গেরুয়া রঙের আধিক্য থাকলেও এ বার থামতে হল ৯টি ওয়ার্ড নিয়েই।

বিপুল জয়ের পর রাজ্যবাসীকে ধন্যবাদ জানান হিমাচলের মুখ্যমন্ত্রী সুখু। তিনি বলেন, ‘‘আমি শিমলার প্রতিটি বাসিন্দাকে হাতজোড় করে ধন্যবাদ জানাই। শিমলাকে অনেকে ভালবেসে ‘মিনি হিমাচল’ বলেও ডাকেন। আমরা এ বার শিমলা পুরনিগমে ঐতিহাসিক জয় পেলাম। গত ১০ বছরে যা হয়নি। মানুষ আমাদের উপর যে ভরসা রেখেছেন তা কাজের মাধ্যমে ফিরিয়ে দিতে আমরা প্রতিজ্ঞাবদ্ধ ।’’