হাসপাতালে ভরতি না হলেও চাওয়া যাবে স্বাস্থ্যবিমার টাকা, রায়  ক্রেতা সুরক্ষা আদালতের 

Written by SNS March 16, 2023 3:53 pm

ভদোদারা, ১৬ মার্চ– এতদিন কোনো অসুখে স্বাস্থ্যবীমার সুবিধা পেতে হলে হাসপাতালে ভর্তি হওয়াটা বাধ্যতামূলক ছিল। কিন্তু এবার আর এই বাধ্যতা রইল না। মেডিক্লেম অর্থাৎ স্বাস্থ্যবিমার টাকা পাওয়ার জন্য হাসপাতালে ভরতি হওয়া নিয়ে তাৎপর্যপূর্ণ রায় দিল গুজরাটের ভদোদারার এক ক্রেতা সুরক্ষা আদালত। এই সিদ্ধান্ত গোটা দেশে কার্যকর হলে বড় স্বস্তি পাবে আমজনতা।

বর্তমান নিয়ম অনুযায়ী, বিমার সুবিধা পাওয়ার জন্য ন্যূনতম ২৪ ঘণ্টা হাসপাতালে ভরতি থাকা বাধ্যতামূলক। কিছু কিছু ক্ষেত্রে ছাড় থাকলেও অধিকাংশ স্বাস্থ্যবিমা সংস্থাই এই নিয়ম মেনে চলে। এই নিয়মেই বদল চাইছে গুজরাটের ওই ক্রেতা সুরক্ষা আদালত।

আদালতের বক্তব্য, আধুনিক চিকিৎসা ব্যবস্থায় এখন খুব দ্রুত বহু রোগের চিকিৎসা সম্ভব। অনেক ক্ষেত্রেই দেখা যাচ্ছে বেশ কিছু রোগীকে হাসপাতাল ভরতি করাচ্ছে না। বা ভরতি করালেও ২৪ ঘণ্টা হাসপাতালে রাখা হচ্ছে না। দ্রুত অস্ত্রোপচার করিয়ে ছেড়ে দেওয়া হচ্ছে বা আধুনিক প্রযুক্তিতে দ্রুত চিকিৎসার ব্যবস্থা করা হচ্ছে। এই চিকিৎসায় খরচ প্রচুর অথচ বিভিন্ন শর্তের জটিলতায় মেডিক্লেমের টাকা পাচ্ছে না রোগীর পরিবার। সেই সমস্যা মেটাতেই ভদোদারার ক্রেতা সুরক্ষা আদালতের নির্দেশ, যদি কোনও রোগী হাসপাতালে ভরতি না হন, বা ২৪ ঘণ্টার কম সময়ে চিকিৎসা হয়ে যায়, তাহলেও বিমা সংস্থা মেডিক্লেমের টাকা দিতে বাধ্য।

ভদোদারার ওই আদালত মামলাকারী রামচন্দ্র যোশীকে মেডিক্লেম বাবদ ৪৪ হাজার ৪৬৮ টাকা দেওয়ার নির্দেশ দিয়েছে।