সুপ্রিম কোর্টের বিচারপতি হতে চলেছেন বাংলার দীপঙ্কর দত্ত 

Written by SNS September 28, 2022 5:33 pm

dipankar datta

দিল্লি, ২৮ সেপ্টেম্বর– একদা কলকাতা হাইকোর্টের বিচারপতি দীপঙ্কর দত্ত বর্তমানে বম্বে হাইকোর্টের প্রধান বিচারপতি। এবার তিনি সুপ্রিম কোর্টের বিচারপতির আসনে বসতে চলেছেন।সুপ্রিম কোর্ট সূত্রে খবর, সর্বোচ্চ আদালতের প্রধান বিচারপতি ইউ ইউ ললিত সুপারিশ করেছেন দীপঙ্কর দত্তের নাম।

গত সপ্তাহে অবসর নিয়েছেন সুপ্রিম কোর্টের বিচারপতি কলকাতার মানুষ ইন্দিরা বন্দ্যোপাধ্যায়। আগামী বছর অবসর নেবেন আর এক বাঙালি বিচারপতি অনুরুদ্ধ বসু।দীপঙ্কর দত্ত ২০৩০ পর্যন্ত সুপ্রিম কোর্টে থাকবেন। অবসরের সময় তিনিই হবেন সর্বোচ্চ আদালতের সর্ব জ্যেষ্ঠ বিচারপতি। তবে, প্রধান বিচারপতি হতে পারবেন কিনা এখনই বলা সম্ভব নয়।

দীপঙ্কর দত্ত ২০০৬ সালে কলকাতা হাইকোর্টে বিচারপতি হন। বছর তিনেক আগে বম্বে হাইকোর্টের প্রধান বিচারপতি হিসেবে বদলি হওয়ার আগে কলকাতার তাঁর বেশ কিছু মামলা নিয়ে বিস্তর চর্চা হয়েছে। তার মধ্যে উল্লেখযোগ্য হল, বীরভূমের পারুইয়ের রাজনৈতিক হিংসার মামলা। সেই মামলায় পুলিশ-প্রশাসনের ভূমিকার নিন্দা করতে গিয়ে তিনি আক্ষেপ করে বলেছিলেন, চিতায় না ওঠা পর্যন্ত আমাকে এই ধরনের মামলা যেন আর শুনতে না হয়। সুপ্রিম কোর্টে চলে গেলে তাঁকে অন্তত আর কলকাতায় ফিরতে হবে না।