ধনকুবের বাও ফান, জ্যাক মা কোথায়? কোন জাদুবলে ভ্যানিশ হচ্ছেন এই প্রভাবশালীরা?

Written by SNS March 11, 2023 3:55 pm

লন্ডন, ১১ মার্চ — চীনের ধনকুবেরদের হঠাৎ হঠাৎ উধাও হয়ে যাওয়ার তালিকায় নতুন করে যুক্ত হলেন সে দেশের প্রযুক্তি খাতের চুক্তি বিশেষজ্ঞ ও ধনকুবের বাও ফান। চায়না রেনেসাঁ হোল্ডিংয়ের প্রতিষ্ঠাতা এই ধনকুবেরের গ্রাহক তালিকায় আছে টেনসেন্ট, আলিবাবা ও বাইডুর মতো কোম্পানির নাম। অর্থাৎ নিছক সাধারণ গোছের ব্যবসায়ী নন তিনি।

তবে বাও ফানের অন্তর্ধানের সঙ্গে চীনের অন্যান্য ধনকুবেরের অন্তর্ধান ও ফিরে আসার কাহিনির মিল আছে। সেটা হলো তিনি হারিয়ে যাওয়ার কিছুদিন পরই কোম্পানি থেকে ঘোষণা করা হলো, চীন সরকারের কোনো সংস্থার তদন্তে সহযোগিতা করছিলেন তিনি। কিন্তু সেই কোনো একটি সংস্থা যে কোনটি, তার নাম আজ পর্যন্ত কেউ মুখে আনেনি। বাও কোথায় আছেন, তা-ও এখনো জানা যায়নি।

এই অন্তর্ধান রহস্যের সবচেয়ে বড় নজির শিল্পপতি জ্যাক মা। ক্ষীণদেহী বেঁটেখাটো মানুষটি আলিবাবা গ্রুপের অন্যতম প্রতিষ্ঠাতা। ফোর্বসের পরিসংখ্যান বলছে, বিশ্বের শীর্ষ ধনীদের তালিকায় বর্তমানে তাঁর অবস্থান ৬৪ নম্বরে।  

বিনিয়োগ, আর্থিক সাফল্য বা ব্যবসা-বাণিজ্য নয়, ২০২০ সালের শেষের দিকে অন্য একটি কারণে আন্তর্জাতিক সংবাদমাধ্যমের শিরোনামে উঠে আসেন জ্যাক। হঠাৎ করেই নিখোঁজ হয়ে যান তিনি। সে বছর অক্টোবর মাসে সাংহাইয়ের একটি সমাবেশে শেষবার তাঁকে দেখা গিয়েছিল। সেদিন চীনের শাসক দলের বিরুদ্ধে সমালোচনা শোনা গিয়েছিল তাঁর মুখে। তার পর থেকে এখনো নিখোঁজ তিনি।

জ্যাক মায়ের অন্তর্ধানের খবর বিশ্বজুড়ে তোলপাড় ফেলে দিয়েছিল। জলজ্যান্ত মানুষটি কোথায় গেলেন, তাঁর কোনো হদিসই মিলছিল না। চীন সরকারও এ বিষয়ে বিবৃতি দেয়নি। ফলে রহস্য ক্রমেই গাঢ় হয়।

জ্যাক মায়ের অন্তর্ধান চীনের অন্য কয়েকটি অনুরূপ অন্তর্ধানের দিকে আলোকপাত করে। বহির্বিশ্বের নজরে আসে, জ্যাক মা প্রথম নন, অতীতে তাঁর মতো হারিয়ে গেছেন আরও একাধিক ধনকুবের, সমাজের প্রভাবশালীরা।