আসন্ন বিধানসভা ভোটে হায়দরাবাদ থেকে নির্বাচনে লড়তে পারেন আজহারউদ্দিন

Written by SNS August 18, 2023 5:58 pm

হায়দরাবাদ, ১৮ অগাস্ট – আসন্ন বিধানসভা ভোটে রাজধানী হায়দরাবাদের কোনও আসন থেকে প্রতিদ্বন্দ্বিতা করতে পারেন  ভারতীয় ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক মহম্মদ আজহারউদ্দিন।  সংবাদ সংস্থা এএনআই-কে এমনই আভাস দিয়েছেন তিনি।  তেলেঙ্গানায় এ বার ভারতীয় ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক মহম্মদ আজহারউদ্দিনকে প্রার্থী করার কথা ভাবনা চিন্তা করছে  কংগ্রেস। প্রাক্তন সাংসদ আজহারউদ্দিন জানিয়েছেন, আসন্ন বিধানসভা ভোটে রাজধানী হায়দরাবাদের কোনও আসন থেকে প্রতিদ্বন্দ্বিতা করতে পারেন তিনি। আজহার বৃহস্পতিবার বলেন, ‘‘পরিস্থিতি আমাদের অনুকূল। তেলেঙ্গানার জনতা কংগ্রেসকে চাইছে। আমাদের পরিশ্রম করতে হবে।’’

২০২৪-এর লোকসভা নির্বাচনের প্রস্তুতি শুরু হয়ে গেছে। বিজেপিকে টেক্কা দিতে অবিজেপি দলগুলি গড়ে তুলেছে ‘ইন্ডিয়া’ জোট। এরই  মধ্যেই বিধানসভা ভোটের প্রস্তুতি শুরু হয়েছে তেলেঙ্গনায়। যদিও এই রাজ্যের শাসকদল বিআরএস অর্থাৎ ভারত রাষ্ট্র সমিতি কোনও জোটে নেই। তবে লোকসভা ভোটের আগে দক্ষিণের এই রাজ্য দখল করতে তৎপর কংগ্রেস। এবার চন্দ্রশেখর রাওয়ের দলের বিরুদ্ধে  নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন তেলেঙ্গনার প্রদেশ কংগ্রেস সভাপতি তথা প্রাক্তন ক্রিকেটার মহম্মদ আজহারউদ্দিন। কংগ্রেসের টিকিটে প্রতিদ্বন্দ্বিতা করার কথা ঘোষণা করেছেন আজাহার নিজেই ।

আজহার বলেন, ‘‘আসন্ন নির্বাচনে আমি হায়দরাবাদ থেকে প্রতিদ্বন্দ্বিতা করব।’’ প্রায় দু’দশক আগে কংগ্রেস যোগ দিয়েছিলেন হায়দরাবাদের বাসিন্দা আজহারউদ্দিন। কংগ্রেসের টিকিটে দু’বার লোকসভা ভোটেও লড়েছেন জনপ্রিয় এই ব্যাটসম্যান। ২০০৯ সালে আজহারউদ্দিন জিতেছিলেন উত্তরপ্রদেশের মোরাদাবাদ লোকসভা আসনে।  কিন্তু তার পাঁচ বছর পর, ২০১৪-য় হেরে যান রাজস্থানের টঙ্ক সোয়াই মাধোপুর লোকসভা আসনে। ২০১৮ সালে তেলঙ্গানা প্রদেশে কংগ্রেসের কার্যনির্বাহী সভাপতির দায়িত্ব দেওয়া হয়েছিল আজহারউদ্দিনকে। জল্পনা ছিল, সে বছরের বিধানসভা ভোটে হায়দরাবাদ থেকে লড়বেন তিনি। কিন্তু শেষ পর্যন্ত তা হয়নি।

প্রসঙ্গত, দীর্ঘদিনের সক্রিয় কংগ্রেস কর্মী মহম্মদ আজহারউদ্দিন ২০১৯ সালে হাত শিবির ছেড়ে চন্দ্রশেখর রাওয়ের তৎকালীন দল টিআরএস-এ যাচ্ছেন বলে জল্পনা শুরু হয়। এমনকি তিনি লোকসভা নির্বাচনে টিআরএস-এর টিকিটে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন বলেও জল্পনা শুরু হয়। যদিও শেষ পর্যন্ত কোনও দলের টিকিটেই আজহার নির্বাচনে দাঁড়াননি। বদলে সক্রিয় রাজনীতি থেকে অনেকটাই দূরে যান তিনি। তারপর অবশ্য ফের পুরানো দলেই স্বমহিমায় ফিরে আসেন এবং রাজ্যে দলের রাশ হাতে তুলে নেন। বর্তমানে তিনি তেলেঙ্গনা প্রদেশ কংগ্রেসের সভাপতি। চন্দ্রশেখর রাওয়ের দল বিআরএস-কে পরাজিত করতে মরিয়া কংগ্রেস। 

যদিও জয়ের ব্যাপারে যথেষ্ট আত্মবিশ্বাসী চন্দ্রশেখর রাওয়ের দল বিআরএস। সম্প্রতি বিআরএস-এর কার্যকরী সভাপতি কে.টি রামা রাও সাংবাদিকদের জানান, শুধু বিধানসভা নির্বাচনে বিআরএস নিরঙ্কুশ জয় পাবে না, লোকসভা নির্বাচনেও ১৭টি আসনই পাবে