অভিবাসী সংখ্যা ৫০ শতাংশ কমাতে চলেছে অস্ট্রেলিয়া , রাশ টানতে ভিসায় কড়াকড়ি 

Written by SNS December 12, 2023 5:21 pm

সিডনি, ১২ ডিসেম্বর –  ভিসার নিয়মে একাধিক রদবদল করতে চলেছে অস্ট্রেলিয়া। অস্ট্রেলিয়া সরকারের মতে, দেশের অভিবাসী নিয়ন্ত্রণ ব্যবস্থা বিপর্যস্ত। তাই অস্ট্রেলিয়ায় পড়তে আসা ছাত্র ও শ্রমিকদের জন্য ভিসা সংক্রান্ত বিধিনিয়ম কড়াকড়ি করার উদ্যোগ নিয়েছে অস্ট্রেলিয়া সরকার। এর ফলে সমস্যায় পড়তে পারেন ভারতীয় পড়ুয়ারাও।  অস্ট্রেলিয়া সরকারের দাবি, দেশের অভিবাসী সংখ্যা ৫০ শতাংশ কমাতে হবে। অভিবাসী সংখ্যায় রাশ টানতে নতুন নীতিও প্রণয়ন করা হবে।

কিছুদিন আগেই অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্থনি অ্যালবানিজ বলেন, অত্যধিক চাপে দেশের অভিবাসী ব্যবস্থা ভেঙে পড়েছে। তার পরিমার্জন, পরিবর্ধন দরকার।  তার পরেই স্বরাষ্ট্রমন্ত্রী ক্লেয়ার ও’নিল জানান, অস্ট্রেলিয়ার অভিবাসীর সংখ্যা কমাতে নতুন নীতি প্রণয়ন করা হবে। তাঁর মতে, এই নতুন ভিসা নীতির ফলে প্রায় অর্ধেক হয়ে যাবে অভিবাসীর সংখ্যা। দ্রুতই ভিসা দেওয়ার ক্ষেত্রে নতুন নিয়ম কার্যকরী হবে সেদেশে।

নতুন এই নীতির আওতায় পড়বেন বিদেশি পড়ুয়া ও স্বল্প  দক্ষতাসম্পন্ন শ্রমিকরা। কোভিড অতিমারীর পরে প্রচুর বিদেশি পড়ুয়া অস্ট্রেলিয়ায় গিয়ে পড়াশোনা শুরু করেন। আগামী দিনে সমস্যায় পড়বেন তাঁরা। সমস্যা হবে ভারতীয় পড়ুয়াদেরও। কারণ নতুন ভিসার নিয়মে পড়ুয়াদের ইংরাজি জ্ঞান আরও বেশি হতে হবে। তাছাড়াও আগের মতো দীর্ঘসময় ধরে অস্ট্রেলিয়ায় থাকতে পারবেন না বিদেশি পড়ুয়ারা। একই নিয়ম লাগু হবে কম দক্ষতার শ্রমিকদের জন্যও।

তবে নতুন নিয়মে প্রচুর সুবিধা পাবেন অতিরিক্ত দক্ষ শ্রমিকরা। এক সপ্তাহেরও কম সময়ের মধ্যে খতিয়ে দেখা হবে তাঁদের ভিসার আবেদন। এই শ্রমিকরা যাতে  পাকাপাকিভাবে অস্ট্রেলিয়ায় থেকে যেতে পারেন, সেরকম সুযোগও দেওয়া হবে তাঁদের।