এসএফআই সমর্থকদের বিধানসভা অভিযান, ধুন্ধুমার পরিস্থিতি  

Written by SNS March 10, 2023 2:48 pm

কলকাতা, ১০ মার্চ –   রাজ্যের কলেজগুলিতে ছাত্র সংসদের নির্বাচন-সহ একাধিক দাবিতে শুক্রবার বিধানসভা অভিযানের ডাক দিয়েছিল এসএফআই। স্থির ছিল হাওড়া এবং শিয়ালদহ থেকে দুটি মিছিল বিধানসভার দিকে যাবে। মিছিলে অনুমতি দেয়নি কলকাতা পুলিশ। কিন্তু তার পরেও এসএফআইয়ের রাজ্য সম্পাদক সৃজন ভট্টাচার্য হুঁশিয়ারি দেন, অনুমতি না মিললেও মিছিল হবে। দুই জায়গায় জমায়েত হতেই পুলিশ ধরপাকড় শুরু করে। কিন্তু আটকানো যায়নি এসএফআইকে।

দুপুর ১ টা ৫০ মিনিট নাগাদ পুলিশকে ফাঁকি দিয়ে বিধানসভার পশ্চিম গেটে পৌঁছে যায় এসএফআই। দেখা যায় রাজ্য সম্পাদক সৃজন ভট্টাচার্য গেট টপকে বিধানসভায় ঢোকার চেষ্টা করছেন।  বিধানসভার বাইরে পুলিশ হিমশিম খায় পরিস্থিতি সামাল দিতে। পুলিশ তাঁদের বাধা দেওয়ার চেষ্টা করলে নিরাপত্তা ভেঙে কয়েকজন সমর্থক বিধানসভার গেটে উঠে পড়েন। বিশাল পুলিশবাহিনীর সঙ্গে শুরু হয় ধস্তাধস্তি। এসএফআইয়ের সমর্থকদের প্রিজ়ন ভ্যানে তোলা হয়।
বড়সড় কোনও ঝামেলা হতে পারে এই আশঙ্কায় হাওড়া এবং শিয়ালদহে বিশাল পুলিশ বাহিনী মোতায়েন করা হয় শুক্রবার সকাল থেকেই। হাওড়া স্টেশনের বাইরে, হাওড়া ব্রিজ এবং অন্য দিকে, শিয়ালদহ স্টেশন চত্বরে পুরো নিরাপত্তায় মুড়ে ফেলা হয়। ধর্মতলা এলাকাতেও যান চলাচল নিয়ন্ত্রণ করা হয়।
প্রসঙ্গত, রাজ্যের কলেজগুলিতে ছাত্র সংসদের নির্বাচন হয়নি ৬ বছর। একাধিক বিশ্ববিদ্যালয়ে নির্বাচন হয়নি প্রায় ৩ বছর। মূলত ছাত্রভোট করানোর দাবিতেই বিধানসভার স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায় এবং রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসুর সঙ্গে দেখা করে স্মারকলিপি তুলে দেওয়ার সিদ্ধান্ত নেয় এসএফআই। সেই কারণেই বিধানসভা অভিযানের ডাক দিয়েছিল সিপিএমের ছাত্র সংগঠনটি।