আগের মত শেষ বেতনের ৫০ শতাংশ নিশ্চিত পেনশন সরকারি কর্মীদের, নয়া ভাবনা কেন্দ্রের

Written by SNS February 17, 2023 5:06 pm
দিল্লি, ১৭ ফেব্রুয়ারি– ২০২৪ লোকসভা নির্বাচন সম্মুখে। তার আগে সরকারি কর্মীদের সমর্থন পেতে বিরাট কর্মসূচি কেন্দ্রের। জানা গিয়েছে, সরকারি কর্মীদের জন্য নাকি আগের মতো শেষ বেতনের ৫০ শতাংশ নিশ্চিত পেনশন পদ্ধতি চালু করার কথা ভাবছে কেন্দ্রের নরেন্দ্র মোদি সরকার। এই পরিকল্পনা বাস্তবায়িত হলে লক্ষ লক্ষ কেন্দ্রীয় সরকারি কর্মীর ভোট যে পাকা তা বলার অপেক্ষা রাখে না। 

এই মুহূর্তে কেন্দ্র সরকারি কর্মীদের জন্য চালু রয়েছে ন্যাশনাল পেনশন স্কিম । এই স্কিমের অধীনে সরকারি কর্মীদের নিজেদের বেতনের একটি অংশ পেনশন তহবিলে জমা রাখতে হয়। কেন্দ্রও ওই একই পরিমাণ অর্থ কর্মীদের পেনশন স্কিমে জমা রাখে। তারপর সেই জমানো টাকা থেকে অবসরের পর সামান্য পরিমাণ পেনশন দেওয়া হয় ওই সরকারি কর্মীকে। মজার কথা হল, এই পদ্ধতিতে শুধু সরকারি কর্মী নন, সাধারণ নাগরিকরাও পেনশনের সুবিধা পেতে পারেন। সেদিক থেকে দেখতে গেলে পেনশন হিসাবে বাড়তি কোনও সুবিধা সরকারি কর্মীরা পাচ্ছেন না।

স্বাভাবিকভাবেই সরকারি কর্মীদের মধ্যে ক্ষোভের একটা জায়গা রয়েছে। সেই ক্ষোভ আবার আরও উসকে গিয়েছে কংগ্রেস শাসিত রাজ্যগুলিতে পুরনো পেনশন যোজনা চালু হয়ে যাওয়ায়। কংগ্রেস ইতিমধ্যেই রাজস্থান, ছত্তিশগড়, এবং হিমাচলপ্রদেশে পুরনো পেনশন ব্যবস্থা চালু করেছে। এই স্কিম অনুযায়ী, অবসরের পর সরকারি কর্মীরা নিজের শেষ বেতনের ৫০ শতাংশ মাসিক পেনশন হিসাবে পান। আগামী লোকসভাতে নির্বাচনেও পুরনো পেনশন ব্যবস্থা ফেরানোকে প্রচারের ইস্যু করতে পারে হাত শিবির। সম্ভবত সেকারণেই ফের পুরনো পেনশন ব্যবস্থা চালু করার কথা ভাবছে কেন্দ্র সরকার। এমনটাই দাবি এক সর্বভারতীয় সংবাদমাধ্যমের। যদিও এ প্রসঙ্গে সরকারিভাবে এখনও কিচ্ছু জানানো হয়নি। বরং সরকারি সূত্র পুরো বিষয়টি অস্বীকারই করেছে।