নেহেরুকে বিস্ফোরক অরুণাচলের মুখ্যমন্ত্রী, ‘তাওয়াংকে ভারতে অন্তর্ভুক্তই করতে চাননি প্রাক্তন প্রধানমন্ত্রী  

Written by SNS December 16, 2022 5:23 pm

ইটানগর, ১৬ ডিসেম্বর– কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সুরই অরুণাচল প্রদেশের মুখ্যমন্ত্রী পেমা খাণ্ডুর মুখে। পেমা খাণ্ডু শুক্রবার জানিয়েছে, বিতর্কিত তাওয়াংকে ভারতের অন্তর্ভুক্তই করতে চাননি প্রথম প্রধানমন্ত্রী পণ্ডিত জওহরলাল নেহরু। তাঁর দাবি, তাওয়াংকে ভারতের অন্তর্ভুক্ত করার পিছনে মূল ভূমিকা ছিল দেশের প্রথম স্বরাষ্ট্রমন্ত্রী সর্দার বল্লভভাই প্যাটেলের ।

উল্লেখ্য, দিন কয়েক আগেই কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ ভারত-চিন বর্তমান সমস্যার জন্য পণ্ডিত নেহরুকে দায়ী করেছিলেন। তাঁর অভিযোগ ছিল, নেহেরুর আমলেই ভারতের হাজার হাজার কিলোমিটার জমি দখল করেছে চিন।

খাণ্ডু বলছেন, ইতিহাসের এমন অধ্যায় আছে যা আমাদের দেশের নাগরিকদের পড়ানো হয়নি। এই অধ্যায়টাও তেমন। পেমা খাণ্ডুর দাবি,’তাওয়াংকে ভারতের অন্তর্ভুক্ত করাটা পুরোপুরি সর্দার প্যাটেলের সিদ্ধান্ত ছিল। সেসময় অরুণাচল প্রদেশের নামও অরুণাচল প্রদেশ হয়নি। তখন এই এলাকার শাসনের দায়িত্ব ছিল অসম প্রশাসনের উপর। এর নাম ছিল এনইএফএ বা নর্থ ইস্টার্ন ফ্রন্টিয়ার এজেন্সি।” অরুণাচল প্রদেশের মুখ্যমন্ত্রীর দাবি, সেসময়ের সর্দার প্যাটেলের ইচ্ছাতেই অসমের রাজ্যপাল জয়রামদাস দৌলতরাম জেনারেল বব খাটিংকে তাওয়াংয়ে ভারতের পতাকা উত্তোলন করার নির্দেশ দিয়েছিলেন। কিন্তু প্রায় দু’মাস লেগে গিয়েছিল পতাকা উত্তোলনের অনুমতি পেতে।

পেমা খাণ্ডু বলছেন, রাজ্যপাল জয়রামদাস দৌলতরাম প্রধানমন্ত্রী নেহরুর দ্বারস্থ হয়েছিলেন ওই এলাকায় পতাকা উত্তোলনের অনুমতি পেতে। ততদিনে সর্দার প্যাটেল প্রয়াত হয়েছেন। কিন্তু নেহরু তাঁকে বলে দেন, “এই জায়গাটা নিয়ে আমরা করবটা কী?” যদিও এরপর নেহেরুর আপত্তি সত্ত্বেও তাওয়াংয়ে ভারতের পতাকা উত্তোলন করা হয়। জেনারেল বব খাটিং কারও নির্দেশ ছাড়াই তায়ওয়াংয়ে ভারতের পতাকা উত্তোলন করেন।