আমেঠির পাশাপাশি কেরলের ওয়ানাড়েও দাঁড়াচ্ছেন রাহুল

রাজনৈতিক জীবনে প্রথমবার দুটো আসন থেকে প্রতিদ্বন্দ্বিতা কোর্টে চলেছে কংগ্রেস সভাপতি রাহুল গান্ধি। তাঁর এই ঘোষণার পরই শাসক দলের তরফে কটাক্ষ বাণ ছোঁড়া শুরু হয়েছে।

Written by SNS April 1, 2019 1:20 pm

রাহুল গান্ধী (Photo: IANS)

দিল্লি, ৩১ মার্চ – রাজনৈতিক জীবনে প্রথমবার দুটো আসন থেকে প্রতিদ্বন্দ্বিতা কোর্টে চলেছে কংগ্রেস সভাপতি রাহুল গান্ধি। তাঁর এই ঘোষণার পরই শাসক দলের তরফে কটাক্ষ বাণ ছোঁড়া শুরু হয়েছে। গান্ধি পরিবারের শক্ত ঘাঁটি আমেঠির পাশাপাশি রাহুল গান্ধি কেরলের ওয়ানাড় থেকেও প্রতিদ্বন্দ্বিতা করবেন বলে ঘোষণা করেন দলের সিনিয়র নেতা এ কে অ্যান্টনি। তাঁর ঠাকুমা ইন্দিরা গান্ধি ও মা সোনিয়া গান্ধিও দুটো করে আসনে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন। সোনিয়া গান্ধি ১৯৯৯ সালে আমেঠি ছাড়াও বেল্লারি থেকে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন। দেশের প্রাক্তন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধি ১৯৮০ সালে রায়বেরেলির পাশাপাশি মিরক থেকেও প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন।

বিজেপি নেত্রী স্মৃতি ইরানি বলেন, ‘আমেঠির মানুষজন রাহুল গান্ধিকে ভোট দেবেব না’। তিনি  দ্বিতীয়বার আমেঠি কেন্দ্রে রাহুল গান্ধির প্রতিদ্বন্দ্বী। কংগ্রেসের তরফে বলা হয়, ‘বিজেপি নেত্রী কাঁচা মন্তব্য করছেন। তিনি আমেঠি ও চাঁদনি চক থেকে হেরেছিলেন। এখন তিনি ফের আমেঠি থেকে হারার জন্য প্রস্তুত হচ্ছেন’। ২০০৪ সাল থেকে রাহুল গান্ধি আমেঠি থেকে রাহুল গান্ধি আমেঠি কেন্দ্রে প্রতিনিধিত্ব করে আস্লেও ২০১৪ সালে তাঁর জয়ের মার্জিন হঠাৎ করে নেমে যায়।

কংগ্রেসের ওয়ার্কিং কমিটির বৈঠকে সিদ্ধান্তটি গ্রহণ করা হয়েছে। দলের তরফে জানানো হয়েছে, দক্ষিণ ভারতের ওই কেন্দ্র থেকে প্রতিদ্বন্দ্বিতা করেন তাহলে লড়াই একটা নতুন মাত্রা পাবে’।রাহুল গান্ধি বলেন, ‘ লোকসভা নির্বাচনে লড়াইটা এমন শক্তির বিরুদ্ধে যারা রঙ, ভাষা, জীবনযাপনের গতি, খাদ্যাভ্যাস নিয়ে দেশকে ভাগ করে দিতে চায়। আমেঠির পাশাপাশি আমি অয়ানাড় থেকেও প্রতিদ্বন্দ্বিতা করব।