পাঞ্জাবে স্বর্ণ মন্দিরের কাছে ফের বিস্ফোরণ

Written by SNS May 8, 2023 3:50 pm
অমৃতসর, ৮ মে – পাঞ্জাবে স্বর্ণ মন্দিরের কাছে ফের বিস্ফোরণ। যার জেরে আতঙ্ক ছড়িয়েছে অমৃতসরে। গত ২৪ ঘণ্টায় এই নিয়ে দ্বিতীয় বিস্ফোরণের ঘটনা ঘটল ওই এলাকায়। শনিবার স্বর্ণমন্দিরের কাছে হেরিটেজ স্ট্রিটে বোমা বিস্ফোরণে বেশ কয়েক জন আহত হয়েছিলেন। সোমবার ও ওই একই রাস্তায় বিস্ফোরণ ঘটে।
সোমবার সকালে অমৃতসরের হেরিটেজ স্ট্রিটের সারাগড়ি সরাইতে বিস্ফোরণ হয়। এই রাস্তা ধরে একটু এগোলেই পৌঁছে যাওয়া যায় স্বর্ণ মন্দির। ঐতিহ্যবাহী এই শিখ গুরুদ্বারের এতো কাছে বিস্ফোরণের ঘটনা ঘটল তা  খতিয়ে দেখছে পাঞ্জাব পুলিশ।
স্থানীয় সূত্রে খবর, সোমবার  সকাল সাড়ে ৬টা নাগাদ বিস্ফোরণের শব্দে কেঁপে ওঠে গোটা এলাকা। বিস্ফোরণের খবর পেয়ে ঘটনাস্থলে যান স্বয়ং অমৃতসরের পুলিশ কমিশনার। নমুনা সংগ্রহের জন্য ঘটনাস্থলে আসে ফরেনসিক টিমও। এলাকায় আর কোনও বিস্ফোরক রয়েছে কিনা, তা নিশ্চিত করতে তল্লাশিতে নেমেছে বম্ব স্কোয়াড। ঘটনাস্থলে মোতায়েন করা হয়েছে বিশাল পুলিশ বাহিনী।
প্রাথমিকসুত্রে খবর ,  অজ্ঞাতপরিচয় কোন ব্যক্তি হেরিটেজ স্ট্রিটে গাড়ি রাখার জায়গায় সুতো দিয়ে বিস্ফোরক পদার্থ ঝুলিয়ে রেখেছিল। সেই কারণে বিস্ফোরণটি ঘটে বলে পুলিশের প্রাথমিক ভাবে অনুমান। বিস্ফোরণের ঘটনায় একজন ব্যক্তি পায়ে সামান্য আঘাত পান।

প্রসঙ্গত, শনিবার রাতেও স্বর্ণ মন্দিরের কাছের এই রাস্তা বিস্ফোরণের শব্দে কেঁপে ওঠে। বিস্ফোরণের তীব্রতায় কয়েকটি হোটেলের কাচ গুঁড়ো হয়ে যায়। এই ঘটনার সঙ্গে কোন জঙ্গি নাশকতার সূত্র আছে কিনা  খতিয়ে দেখতে শুরু করে পুলিশ। সেই তদন্ত শুরু হতেই দ্বিতীয় বিস্ফোরণ ঘটে যায় হেরিটেজ স্ট্রিটে। 

প্রসঙ্গত, শনিবার রাতেও স্বর্ণ মন্দিরের কাছের এই সরণি কেঁপে ওঠে বিস্ফোরণের শব্দে। বিস্ফোরণের আওয়াজে আশপাশের বেশ কয়েকটি হোটেলের কাচ গুঁড়িয়ে যায়। জঙ্গি নাশকতার ঘটনা কি না তা-ও খতিয়ে দেখতে শুরু করে পুলিশ। সেই তদন্ত শুরু হতে না হতেই দ্বিতীয় বিস্ফোরণ হেরিটেজ স্ট্রিটের বুকে। ৩১ ঘণ্টার মধ্যে পর পর দু’বার বিস্ফোরণের ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছেন স্থানীয়রা। পুরো বিষয়টি খতিয়ে দেখতে তৎপর হয়েছে পুলিশ।