ইঞ্জিনিয়ারিংয়ের ছাত্র, বিবেকানন্দের আদর্শে দীক্ষিত অভিযুক্ত হানাদার 

Written by SNS December 13, 2023 6:57 pm

দিল্লি, ১৩ ডিসেম্বর– সংসদে বুধবারের হামলায় অভিযুক্ত ২ হানাদারকে সনাক্ত করা হয়েছে। গ্রেফতার করা হয়েছে তাঁদের।  সংসদে আচমকা হামলা করা, গ্যাস ছড়ানো ন্যায়ের পথে প্রতিবাদ জানানো নয় , অপরাধযোগ্য । এদিনের এই ঘটনা ২২ বছর আগে সংসদ হামলার স্মৃতি উস্কে দিয়েছে । ঘটনাচক্রে ২০০১ সালেও এই দিনেই হামলা হয়েছিল সংসদে।  বুধবারের ঘটনার পর ফের প্রশ্ন  উঠে যায় নতুন ভবনের নিরাপত্তা নিয়েও । এক কর্মব্যস্ত সকালে এভাবে কেন প্রবেশ করলেন তাঁরা ? কেনই বা প্রতিবাদ জানানোর এমন এক পথ খুঁজে নিলেন ?

শীতকালীন অধিবেশনের অষ্টম দিনে বাংলার সাংসদ খোঁজেন মুর্মু বক্তব্য রাখার সময় আচমকাই ভিজিটার্স গ্যালারি থেকে লাফ, এবং তারপরই হলুদ ধোঁয়ার আবরণে ঝাপসা হয়ে যায় দৃষ্টি। স্লোগান দিতে দিতে স্পিকারের আসনের দিকে এগিয়ে যাওয়ার সময় ওই দুই ব্যক্তিকে পাকড়াও করার চেষ্টা করেন সাংসদরা। গোটা ঘটনায় শোরগোল বেঁধে যায় লোকসভার ভিতরে। এই ঘটনায় ইতিমধ্যেই চারজনকে গ্রেফতার করেছে দিল্লি পুলিশ। তাঁদের পরিচয়ও জানা গিয়েছে। এক ব্যক্তির নাম সাগর শর্মা। তাঁর বিজেপি সাংসদ প্রতাপ সিনহা নামে পাস ইস্যু করা হয়। অপর ব্যক্তির নাম মনোরঞ্জন ডি। তিনি মাইসুরের বাসিন্দা বলে জানা গিয়েছে।
মনোরঞ্জনের বাবা বলেন, ‘আমার ছেলে অত্যন্ত সাধারণ ও সৎ। সে ইঞ্জিনিয়ারিং-এর ছাত্র। স্বামী বিবেকানন্দের আদর্শ অনুসরণ করে। বিবেকানন্দের বই পড়ে। সমাজসেবা করা ওর নেশা।  কিন্তু, ও এমন কাজ করবে তা  চিন্তার বাইরে। জানি না ওখানে কী হয়েছিল, আমরা কৃষক পরিবার। কেন মনোরঞ্জন কেন এমন করল আমি জানি না। আমার ছেলে হোক কিংবা অন্য কেউ হোক, এমন কাজ করা উচিত নয়।’ জানা গিয়েছে, তিনদিন আগে মাইসুর থেকে বেঙ্গালুরুতে যাওয়ার জন্য বাড়ি থেকে বেরিয়েছিল মনোরঞ্জন। এরপর ছেলের গ্রেফতারির খবর খবরে শোনেন বাবা দেবরাজ।
অপর দুজনের একজন অমল শিন্ডে, বয়স ২৫, তাঁর বাড়ি মহারাষ্ট্রে।  অন্য জন ৪২ বছরের নীলম সিংহ। তিনি হরিয়ানার বাসিন্দা বলে খবর মিলেছে। জানা গিয়েছে, মূল্যবৃদ্ধির প্রতিবাদে এই অভিনব কায়দায় বিক্ষোভ দেখানোর চেষ্টা করেন করে দুই ব্যক্তি। তাদের মুখে ছিল ‘তানাশাহি নহি চলেগি’ স্লোগান।