স্বরাষ্ট্রমন্ত্রী হিসেবে প্রথম অরুণাচল প্রদেশ সফর অমিত শাহের, বিবৃতি দিয়ে আপত্তি প্রকাশ চিনের  

Written by SNS April 10, 2023 6:00 pm

বেইজিং , ১০ এপ্রিল – ভারতের স্বরাষ্ট্রমন্ত্রীর অরুণাচল সফর তাদের সার্বভৌমত্ব ক্ষুণ্ণ করেছে।  স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের অরুণাচল প্রদেশ সফর নিয়ে আপত্তি প্রকাশ করল চিন। সে দেশের পররাষ্ট্র মন্ত্রক সোমবার এক বিবৃতিতে এই আপত্তির কথা জানায়। 

সোমবারই দুদিনের সফরে অরুণাচলপ্রদেশে রওনা হন অমিত শাহ। ভারত সরকারের ভাইব্রান্ট বর্ডার প্রকল্প সংক্রান্ত কাজ পর্যালোচনা করা তাঁর সফরের উদ্দেশ্য। সীমান্তে যাবতীয় উন্নয়নের কাজ তদারক করে থাকে স্বরাষ্ট্র মন্ত্রকই।

সম্প্রতি অরুণাচল প্রদেশ নিয়ে চিন  এবং ভারতের  চাপান উতোর শুরু হয়েছে। আর এমনই সময় অরুণাচল প্রদেশ সফরে গেছেন অমিত শাহ। কয়েকদিন আগেই চিন প্রশাসন অরুণাচলের ১১টি জায়গার চিনা নাম বিজ্ঞপ্তি দিয়ে প্রকাশ করেছে। কয়েকটি নদী ও পর্বত শৃঙ্গের নামও বদলে দিয়েছে বেজিং প্রশাসন।

চিনের ওই সিদ্ধান্তে তীব্র আপত্তি জানায় ভারত। চিনের বক্তব্য, অরুণাচলের সেই অংশেরই তারা নামকরণ করেছে যা তাদের অংশ। ভারত সেই দাবি নস্যাৎ করে দেয়। শনিবারই পররাষ্ট্র মন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচী সংবাদমাধ্যমকে জানান, চিন ভিত্তিহীন দাবি করে চলেছে। অরুণাচল প্রদেশ প্রথম থেকেই ভারতের অংশ।একটি সীমান্ত গ্রামেই গিয়েছেন অমিত শাহ। স্বরাষ্ট্রমন্ত্রী হিসেবে উত্তর-পূর্বের রাজ্যে তাঁর প্রথম সফর। ভারত-চিন সীমান্তবর্তী গ্রাম কিবিথুতে ‘ভাইব্রেন্ট ভিলেজ প্রোগ্রাম’ চালু করার কথা তাঁর . দুই দিনের সফরে, তিনি অরুণাচল প্রদেশের লিকাবালি, বিহারের চাপরা , কেরালার নুরানাদ এবং অন্ধ্রপ্রদেশের বিশাখাপত্তনমে পরিকাঠামো বাড়ানোর জন্য ইন্দো-তিব্বত সীমান্ত পুলিশ প্রকল্পগুলিরও উদ্বোধন করবেন বলে কর্মকর্তারা জানান।