‘মন কি বাতে’র শততম পর্ব সম্প্রচার করতেই হবে সমস্ত কমিউনিটি রেডিও স্টেশনগুলিকে 

Written by SNS April 26, 2023 4:00 pm

দিল্লি, ২৬ এপ্রিল– মোদির ‘মন কি বাতে’ অনুষ্ঠান নিয়ে বাধ্যতামূলক নির্দেশ কেন্দ্রের। এপ্রিলের শেষ দিন, আগামী রবিবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ১০০তম ‘মন কি বাতে’র  সরাসরি সম্প্রচার করতে হবে সমস্ত কমিউনিটি রেডিও স্টেশনগুলিকে। এক সংবাদমাধ্যমের প্রতিবেদনে দাবি করেছে, কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রকের তরফে এমনই নির্দেশ দেওয়া হল সমস্ত কমিউনিটি রেডিও স্টেশনগুলিকে। 

গত কয়েক দিন ধরেই প্রধানমন্ত্রীর রেডিও অনুষ্ঠান নিয়ে প্রচার তুঙ্গে। একটি ১০০ টাকার মুদ্রার সিরিজও প্রকাশ করা হবে এই মুহূর্তকে স্মরণীয় করে রাখতে। স্বয়ং প্রধানমন্ত্রীই সেটি প্রকাশ করবেন। ওই বিশেষ মুদ্রাগুলিতে মোদির রেডিও শোয়ের লোগো ও টাইটেল থাকবে। এই পরিস্থিতিতে কমিউনিটি রেডিও স্টেশনগুলিকে নির্দেশ দেওয়া হয়েছে, তারা যেন সবাই অনুষ্ঠানটির সরাসরি সম্প্রচার করে।

তবে শুধু সম্প্রচার করলেই হবে না। সেই সম্প্রচারের প্রমাণও দিতে হবে কমিউনিটি রেডিও স্টেশনগুলিকে।অনুষ্ঠানের পরে নির্দেশ পালনের ‘প্রমাণ’ হিসেবে অনুষ্ঠানের প্রথম ২৫ সেকেন্ড ও শেষের ২৫ সেকেন্ডের অডিও ক্লিপ পাঠাতে হবে কেন্দ্রীয় মন্ত্রককে। এখানেই শেষ নয়। এরই পাশাপাশি ‘মন কি বাতে’র ১০০তম এপিসোডের উদযাপনের প্রমাণ হিসেবে ছবিও পাঠাতে বলা হয়েছে।

তবে এহেন নির্দেশের উত্তরে নিমরাজি এক রেডিও অপারেটর সংবাদমাধ্যমের সঙ্গে কথা বলার সময় বলছেন, ”আমরা এধরণের অনুষ্ঠানের এপিসোডগুলির সম্প্রচার সাধারণত করি না। সপ্তাহান্তের পরিকল্পনা মানুষ আগেই করে রাখে। খুব অল্প মানুষই ওই অনুষ্ঠান শোনে। কিন্তু এবার যেহেতু বাধ্যতামূলক করে দেওয়া হয়েছে, তাই আমাদের তা সম্প্রচার করতে হবে।”