কংগ্রেসের সঙ্গে দূরত্ব বাড়িয়ে মমতার কাছাকাছি অখিলেশ 

Written by SNS March 17, 2023 3:34 pm

কলকাতা, ১৭ মার্চ — কালীঘাটে মমতা বন্দ্যোপাধ্যায়ের বাড়িতে বৈঠকে বসতে চলেছেন অখিলেশ যাদব। জল্পনা, অকংগ্রেসি জোট তথা তৃতীয় ফ্রন্ট  গড়ার কাজটা সেখান থেকেই শুরু হতে চলেছে। শুক্রবার কলকাতা বিমানবন্দরে নেমে অবশ্য এই নিয়ে স্পষ্ট করে কিছু বলতে চাননি অখিলেশ। তবে বিজেপিকে আক্রমণ করতে ছাড়েননি।

শুক্রবার অখিলেশ বলেন, ‘‘বিজেপি লাগাতার সংবিধান, গণতন্ত্রকে আঘাত করছে। বিপক্ষ যাতে সরব না হয়, সেই চেষ্টা করছে। আমি মুখ্যমন্ত্রীর সঙ্গে দেখা করব। কী কথা হবে, এখন বলতে পারব না।’’  তিনি বলেন, ‘‘চাইব উত্তরপ্রদেশের পাশাপাশি দেশ থেকে বিজেপি হটুক। উত্তরপ্রদেশে বহু নেতা মিথ্যে মামলায় জেলে। যেই দলকে বিজেপি ভয় পায়, তাদের ঘরে ইডি-সিবিআই পাঠিয়ে দেয়।’’

আর সে কারণেই শুক্রবার কলকাতায় এসে মমতার সঙ্গে বৈঠকে বসতে চলেছেন তিনি। শনিবার কলকাতায় এসপির জাতীয় কর্মসমিতির বৈঠক রয়েছে। সেখানে অ-বিজেপি, অ-কংগ্রেস জোট নিয়ে অখিলেশ আলোচনা করতে পারেন বলে খবর। দলের একাংশ মনে করছে, সেখানে তিনি স্পষ্টই জানিয়ে দিতে পারেন, কংগ্রেসের নেতৃত্বে বিরোধী জোটে আর থাকবে না তাঁর দল।

এ রকম যে করতে পারেন, তার ইঙ্গিত গত সপ্তাহে অমেঠীতে গিয়েই দিয়েছিলেন অখিলেশ। বুঝিয়ে দিয়েছিলেন, এত কাল যা করেছেন, আর তা করবেন না। গান্ধীদের শক্ত ঘাঁটি অমেঠী, রায়বরেলিতেও প্রার্থী দেবেন। জনগণকেও ‘ভিআইপি’-দের ভোট না দেওয়ার অনুরোধ করেছিলেন।