ত্রুটি সারানোর আগেই বাড়ির ছাদে ভাঙল বায়ুসেনার বিমান, মৃত দুই মহিলা-সহ ৩

Written by SNS May 8, 2023 5:49 pm
জয়পুর, ৮ মে– সোমবার সকালে রুটিন ট্রেনিংয়ের জন্য সুরাটগড় থেকে রওনা দিয়েছিল মিগ-২১ বিমানটি। বেশ খানিকটা ওড়ার পরে বিমানটি আচমকাই রাজস্থানের হনুমানগড়ে ভেঙে পড়ে। একটি বাড়ির ছাদের উপরে ধসে পড়ে মিগ-২১। সঙ্গে সঙ্গেই মৃত্যু হয় দুই মহিলার। ঘটনার খানিকক্ষণ পরেই আহত এক ব্যক্তিও মারা যান। যদিও সুস্থ রয়েছেন মিগ বিমানে থাকা পাইলট।

এদিন বাড়ির ছাদে ভেঙে পড়ে ভারতীয় বায়ুসেনার মিগ-২১ বিমান। রাজস্থানের এই ঘটনায় সঙ্গে-সঙ্গে  ঘটনাস্থলে পৌঁছায় বায়ুসেনার আরেকটি কপ্টার। প্রসঙ্গত, এর আগেও একাধিকবার মিগ বিমান ভেঙে পড়ার ঘটনা ঘটেছে। ২০২৫ সালের মধ্যেই সমস্ত মিগ বিমান বাতিল করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বায়ুসেনা কর্তৃপক্ষ।

সূত্র মারফত জানা গিয়েছে, বিমান নিয়ে ওড়ার সঙ্গে সঙ্গেই যান্ত্রিক ত্রুটি লক্ষ্য করেন পাইলট। কিন্তু সমস্যা মেটানোর আগেই বাড়ির ছাদে ভেঙে পড়ে বিমানটি। বায়ুসেনার তরফে আপাতত জোরকদমে উদ্ধার কাজ চলছে। কী করে এহেন দুর্ঘটনা ঘটল, তার তদন্ত শুরু করেছে বায়ুসেনা।

প্রসঙ্গত, একাধিকবার বায়ুসেনার মিগ-২১ বিমান ভেঙে পড়ে মৃত্যু হয়েছে জওয়ানদের। গত বছর রাজস্থানেই অনুশীলনের সময়ে মিগ বিমান ভেঙে পড়ে মৃত্যু হয়েছিল দুই পাইলটের। যদিও বায়ুসেনার তরফে সিদ্ধান্ত নেওয়া হয়েছিল, ২০২৫ সালের মধ্যে বাতিল করে ফেলতে হবে সমস্ত মিগ-২১ বিমান। অন্যদিকে, কয়েকদিন আগেই কাশ্মীরে ভেঙে পড়েছিল ভারতীয় বায়ুসেনার এএলএইচ ধ্রুব নামে নতুন কপ্টার। নদীতে আছড়ে পড়ে জখম হন দুই পাইলট।