আদানির ২৫ হাজার কোটির বরাত বাতিল যোগী রাজ্যে, বিদ্যুৎ মিটারের বরাত বাতিল করল যোগী সরকার

Written by SNS February 7, 2023 5:46 pm

লখনউ, ৭ ফেব্রুয়ারি– মার্কিন সংস্থা হিন্ডেনবার্গ রিসার্চের রিপোর্ট প্রকাশ্যে আসার পর থেকেই একের পর এক বিপর্যয় শুরু হয়েছে আদানি গোষ্ঠীর। একদিকে হু হু করে পড়েছে সংস্থার শেয়াদের দাম। ধনপতিদের তালিকাতেও ক্রমে পিছনের সারিতে এই সংস্থা। অন্যদিকে ঘরেই কাজ হাতছাড়া হতে শুরু করল তাদের। 

নরেন্দ্র মোদির ঘনিষ্ঠ বলে পরিচিত এই সংস্থা থেকে এবার উত্তরপ্রদেশের যোগী আদিত্যনাথ সরকারপরিচালিত একটি বিদ্যুৎ বণ্টন সংস্থা ৫৪০০ কোটি টাকার বরাত বাতিল করে দিয়েছে।

উত্তরপ্রদেশে বিদ্যুৎ বণ্টনের চারটি কোম্পানি আছে। এরমধ্য মধ্যাঞ্চল বিদ্যুৎ বণ্টন কোম্পানি আদানিদের একটি সংস্থাকে কয়েক লাখ স্মার্ট মিটার সরবরাহের বরাত দেওয়ার সিদ্ধান্ত চূড়ান্ত করে ফেলেছিল। প্রথম দফায় ৫৪০০ কোটি টাকার বিনিময়ে স্মার্ট মিটার দেওয়ার কথা ছিল। সব মিলিয়ে মিটার কিনতে ব্যয় করার কথা ২৫ হাজার কোটি টাকা।

জানা যাচ্ছে, টেন্ডারে আদানিদের দেওয়া রেট ছিল সর্বনিম্ন। তবু তাদের বরাত শেষ মুহূর্তে বাতিল করা হয়েছে। কারণ, অর্ডার চূড়ান্ত করার আগে রাজ্য সরকারের টনক নড়েছে যে মিটার পিছু আদানিরা চার হাজার টাকা বেশি নিচ্ছে। যে মিটার তারা সরবরাহ করবে তার বাজার মূল্য ছয় হাজার টাকা। কিন্তু সর্বনিম্ন দামে সরবরাহ করতে চাইলেও আদানিরা মিটার পিছু ১০ হাজার টাকা দাবি করেছে