ইডির দফতরে হাজিরা দিলেন না অভিষেক 

Written by SNS June 13, 2023 3:02 pm

Kolkata, Apr 02 (ANI): Trinamool Congress (TMC) National General Secretary Abhishek Banerjee at Kolkata airport, on Sunday. (ANI Photo)

কলকাতা, ১৩ জুন –  ইডি দফতরে আজ হাজিরা দিচ্ছেন না অভিষেক বন্দ্যোপাধ্যায়। মঙ্গলবারই ইডির দফতরে চিঠি দিয়ে একথা জানিয়ে দিয়েছেন তিনি।  অভিষেক লিখেছেন, দলীয় কর্মসূচির জন্য তিনি কলকাতার বাইরে রয়েছেন। শিক্ষক নিয়োগ দুর্নীতি মামলায় মঙ্গলবার ইডি তলব করেছিল অভিষেক বন্দ্যোপাধ্যায়কে।
সূত্রের খবর, ইডির অ্যাসিসট্যান্ট ডিরেক্টর মিথিলেশ কুমার মিশ্রকে লেখা চিঠিতে অভিষেক লেখেন, যে ধরনের তথ্য ও নথি তাঁর কাছে চাওয়া হয়েছে তার সঙ্গে তাঁর ২৯ মার্চের বক্তৃতার কোনও সম্পর্ক নেই। কলকাতা হাইকোর্ট যে নির্দেশ দিয়েছে, এটা তার আওতার  বাইরে।

অভিষেক আরও জানিয়েছেন, তিনি দলের কর্মসূচি নিয়ে কলকাতার বাইরে রয়েছেন। তাছাড়া ৮ জুলাই পঞ্চায়েত ভোট ঘোষণা করা হয়েছে। তিনি সেই ভোটের প্রস্তুতিতে ব্যস্ত। অভিষেক আরও লিখেছেন, যে সব তথ্য তাঁর কাছে চাওয়া হয়েছে তা সরকারের কাছেই রয়েছে। তা ছাড়া গত দশ বছরের তথ্য তাঁর কাছে চাওয়া হয়েছে। তা সংগ্রহ করতেও তাঁর সময় লাগবে। কিন্তু তার আগে ইডি এই ব্যাখ্যা দিক যে, তদন্তের প্রকৃতির সঙ্গে এই সব তথ্যের আদৌ কোনও সম্পর্ক রয়েছে কিনা। অভিষেক কবে ইডি দফতরে যেতে পারবেন সে ব্যাপারে স্পষ্ট করে চিঠিতে কিছু না জানালেও তিনি জানিয়েছেন, তাঁর বিরুদ্ধে যে তদন্ত চলছে, তাতে আইনের আওতার মধ্যে থেকে তিনি সহযোগিতা করতে প্রস্তুত। মঙ্গলবার ইডিকে এই চিঠি পাঠান তিনি।

নিয়োগ দুর্নীতি মামলায় ১৩ জুন, মঙ্গলবার ইডি দফতরে তলব করা হয় অভিষেক বন্দ্যোপাধ্যায়কে। সকাল ১১টার মধ্যে তাঁর হাজিরা দেওয়ার কথা ছিল। যদিও অভিষেক সংবাদমাধ্যমে জানিয়েছিলেন, পঞ্চায়েত ভোট না মেটা পর্যন্ত তিনি ইডি দফতরে হাজিরা দিতে পারবেন না। যেদিন অভিষেক বন্দ্যোপাধ্যায়কে ইডি নোটিস পাঠিয়েছিল, সেদিন নবজোয়ার কর্মসূচিতে নদিয়া জেলায় ছিলেন তিনি।
সেখান থেকেই অভিষেক বলেছিলেন, “নবজোয়ার নষ্ট করতে চাইছে বিজেপি। আমার স্ত্রীকে হেনস্থা করা হচ্ছে। নবজোয়ারের যাত্রা থামিয়ে হাজিরা দিতে যাব না। চাকর-বাকর নই যে যতবার ডাকবে ততবার যেতে হবে। আগেই অনুরোধ করেছিলাম যাত্রার মাঝে না ডাকতে। ইডিরও বাধ্যবাধ্যকতা রয়েছে। ওদের বিরুদ্ধে কোনও ক্ষোভ নেই।” সূত্রের খবর, এবার পরবর্তী নোটিস পাঠানোর প্রস্তুতিও শুরু করতে চলেছে ইডি। এবং তা বুধবার কিংবা বৃহস্পতিবারের মধ্যেই পাঠানো হতে পারে বলে ইডি সূত্রে খবর।