কাশ্মীরের অনন্তনাগে সেনা-জঙ্গি গুলির লড়াইয়ে শহিদ কর্নেল ও মেজর, নিহত কাশ্মীর পুলিশের এক আধিকারিকও 

Written by SNS September 13, 2023 8:15 pm
শ্রীনগর, ১৩ সেপ্টেম্বর –  কাশ্মীরে জঙ্গিদের সঙ্গে গুলির লড়াইয়ে মৃত্যু হয়েছে কর্নেল ও মেজরের।  বুধবার সকাল থেকেই ভারতীয় সেনাবাহিনীর সঙ্গে জঙ্গিদের গুলির লড়াই চলছে দক্ষিণ কাশ্মীরের অনন্তনাগে। এই এনকাউন্টারে একজন মেজর এবং ভারতীয় সেনার এক কর্নেল বুধবার শহিদ হয়েছেন। মৃত্যু হয় ডিএসপি পদমর্যাদার এক পুলিশ আধিকারিকের।  ভারতীয় সেনাবাহিনীর তরফে এই খবর জানানো হয়েছে বলে এক্স হ্যান্ডেলে পোস্ট করে সংবাদসংস্থা এএনআই।  বিপরীতে মঙ্গল ও বুধবার রাজৌরিতেও এনকাউন্টার হয়।  সেখানে দুই জঙ্গির মৃত্যুর খবর মেলে।
 জানা গিয়েছে,  অনন্তনাগ জেলার কোকেরনাগের গাডোলে এলাকায় কয়েক জন জঙ্গি লুকিয়ে ছিল। মঙ্গলবার থেকেই তাদের সন্ধানে অভিযান চলছিল। বেশি রাতে অভিযান স্থগিত রেখে আবার বুধবার সকাল থেকেঅভিযান শুরু হয়।  নিরাপত্তারক্ষীদের সঙ্গে সংঘর্ষে চলতে থাকে অবিরত গুলির লড়াই। সেই সময় কোকেরনাগ এলাকায় গুলিবিদ্ধ হন দুই সেনাকর্তা এবং এক পুলিশকর্তা-সহ বেশ কয়েক জন। তাঁদের আকাশপথে উদ্ধার করে চিকিৎসার জন্য নিয়ে যাওয়া হয়েছিল বলে খবর। কর্নেল, মেজর এবং ডিএসপি জঙ্গিদের গুলিতে গুরুতর ভাবে আহত হয়েছিলেন। তাঁদের শারীরিক অবস্থা ছিল আশঙ্কাজনক। শেষ পর্যন্ত তিন জনেরই মৃত্যু হল। মৃতেরা হলেন কর্নেল মনপ্রীৎ সিংহ, মেজর আশিস ডোনচাক এবং ডিএসপি হুমায়ুন ভট্ট।
এক সেনা আধিকারিক জানান, ‘পুলিশ, সেনাবাহিনী এবং সিআরপিএফ -এর যৌথ দল এলাকায়  জঙ্গিদের উপস্থিতি নিয়ে সুস্পষ্ট তথ্য পায়।  তারই ভিত্তিতে অভিযান শুরু হয় এবং অনন্তনাগের গাডোলে পৌঁছতেই জঙ্গিরা বাহিনীর উপর গুলি চালাতে শুরু করে। পাল্টা গুলি চলে সেনার তরফেও। সেই শুরু এনকাউন্টার ‘

এই তিন হত্যার দায় স্বীকার করেছে রেসিসট্যান্ট ফ্রন্ট নামের একটি জঙ্গিগোষ্ঠী। তারা লস্কর-ই-তইবার একটি অংশ। জঙ্গিদের খোঁজে এলাকায় তল্লাশি চালাচ্ছেন নিরাপত্তারক্ষীরা।

এদিকে জম্মু ও কাশ্মীরের রাজৌরিতেও এনকোটের হয়, যেখানে মঙ্গলবার দুই জঙ্গির মৃত্যু হয়। বুধবারও সেই এনকাউন্টার চলতে ত্থাকে। এই এনকাউন্টারে শহিদ হন এক সেনা আধিকারিক ও সেনাবাহিনীর সারমেয় কেন্ট।