রাজ্যে তৈরী হতে চলেছে হাড় ব্যাঙ্ক 

Written by SNS August 30, 2023 7:12 pm

কলকাতা, ৩০ আগস্ট  – রাজ্যে ব্লাড ব্যাঙ্ক-এর অভাব নেই। ব্লাড ব্যাঙ্কের পর এবার বাংলায় হাড়ের ব্যাঙ্ক তৈরির কাজ শুরু হয়েছে খবর। ইতিমধ্যেই এই সংক্রান্ত একাধিক আবেদন জমা পড়েছে স্বাস্থ্য ভবনে। সূত্রের খবর, একটি বেসরকারি হাসপাতালের নামও এই আবেদনকারীদের তালিকায় রয়েছে। আবার কলকাতা তথা রাজ্যের সুপার স্পেশালিটি হাসপাতাল এসএসকেএমের অর্থোপেডিক বিভাগও বোন‌ ব্যাঙ্ক চালু করার আবেদন করেছে।

এই বিষয়ে স্বাস্থ্য ভবনে একটি শীর্ষ পর্যায়ের বৈঠক হয়েছে। স্বাস্থ্য দফতরের এক কর্তা বলেন, বোন ব্যাঙ্ক চালু করার জন্য বেশ কিছু আবেদন জমা পড়েছে। এখনও সিদ্ধান্ত নেওয়া হয়নি। তবে হাড় ব্যাঙ্ক তৈরি হলে চিকিৎসা বিজ্ঞানে অনেক উন্নতি হবে বলে মনে করা হচ্ছে।

এক চিকিৎসক জানান, ‘হাড়ের ক্যানসার থেকে শুরু করে বোন টিউমার এখন রোজকার ঘটনা। জীবনযাপনের পরিবর্তনের ফলে এই রোগ আরও বাড়ছে। তাই ভবিষ্যতে হাড়ের চিকিৎসায় এই বোন ব্যাঙ্ক কাজে আসবে। রোগীরা উপকৃত হবেন। কীভাবে এই হাড় সংগ্রহ করা হবে? রক্ত যেমন মানুষ স্বেচ্ছায় দান করেন। হাড়ের ক্ষেত্রে তো সেটা সম্ভব না। এর উপায় বাতলেছেন এক বোন বিশেষজ্ঞ। তিনি জানান, কোনও মানুষের ব্রেন ডেথ হলে তাঁর পরিবার যদি অঙ্গদানে রাজি হয়, তাহলে অঙ্গদাতার শরীর থেকে হাড় সংগ্রহ করে তা বোন ব্যাঙ্কে সংরক্ষিত করে রাখা হবে। বর্তমানে হাড় ইমপ্ল্যান্ট করার দরকার হলে তাঁরই শরীরের কোনও একটি জায়গা থেকে কেটে নেওয়া হয়। কিন্তু এই ব্যাঙ্ক হয়ে গেলে তা আর করতে হবে না। সূত্রের খবর, তিন সপ্তাহ পর্যন্ত এই হাড় সংরক্ষণ করে রাখা সম্ভব হবে।