বিমানবন্দরে যাত্রীর বইয়ের ভেতর থেকে উদ্ধার প্রায় ৭৪ লক্ষ টাকা

Written by SNS January 24, 2023 3:59 pm

দিল্লি, ২৪ জানুয়ারি– ইংরেজি হার্ডকভার সাধারণ বই, কিন্তু তার পাতা ওল্টাতেই চক্ষু চড়কগাছ! প্রতি পাতার ভাঁজে সযত্নে লুকোনো একটি করে ১০০ ডলারের নোট! দুটি বই মিলিয়ে মোট টাকার পরিমাণ ৯০ হাজার ডলার , ভারতীয় মুদ্রায় যার পরিমাণ ৭৩ লক্ষ ৪২ হাজারেরও বেশি!

গত ২৩ জানুয়ারি মুম্বই বিমানবন্দরে এক বিদেশি যাত্রীর কাছ থেকে এই বিপুল পরিমাণ টাকা উদ্ধার করেছেন শুল্ক দফতরের অধিকাররিকরা । ঘটনায় ওই যাত্রীকে গ্রেফতার করা হয়েছে। এই বিপুল পরিমাণ টাকার উৎস কী, কেনই বা তিনি বইয়ের মধ্যে লুকিয়ে টাকা নিয়ে আসছিলেন, তা জানার চেষ্টা করছেন তদন্তকারীরা।

এর একদিন আগেই, অর্থাৎ ২২ জানুয়ারি, জয়পুর বিমানবন্দরে দুই যাত্রীর কাছ থেকে মোট ৫৫ লক্ষ টাকার সোনার পেস্ট উদ্ধার করা হয়। তাঁদের মধ্যে একজন এসেছিলেন শারজা থেকে। তাঁর প্যান্টের নীচের অংশ থেকে ৩৮০ গ্রাম সোনার পেস্ট উদ্ধার করা হয়, যার বাজারমূল্য ২২ লক্ষ টাকা। অন্য় এক যাত্রী রিয়াধ থেকে শারজা হয়ে জয়পুরে এসেছিলেন। দুটি সিলিকন রবার ক্যাপসুলের মধ্যে রাখা ছিল সোনার পেস্ট, যা তাঁর অন্তর্বাসের মধ্যে লুকোনো ছিল। তাঁর কাছ থেকে বাজেয়াপ্ত হওয়া সোনার পেস্টের পরিমাণ ৫৭৬ গ্রাম, যার দাম ৩৩ লক্ষ টাকা।

একই দিনে তামিলনাড়ুর ত্রিচি আন্তর্জাতিক বিমানবন্দরে এক পুরুষ যাত্রীর কাছ থেকে ৯ হাজার ৬০০ ডলারের বিদেশি মুদ্রা বাজেয়াপ্ত করা হয়। ওই যাত্রীর সেদিন আর কিছুক্ষণের মধ্যেই বিদেশে চলে যাওয়ার কথা ছিল। শুল্ক দফতরের আধিকারিকরা জানিয়েছেন, ওই যাত্রীর জুতোর মধ্যে লুকোনো ছিল উদ্ধার হওয়া বিদেশি টাকা।