‘ভারত জোড়োয়’ ৭৫ বছরের দিগ্বিজয় সিং, ৭৪ বছরের হাসানও হাঁটছেন

Written by SNS September 14, 2022 4:32 pm

বেঙ্গালুরু, ১৪ সেপ্টেম্বর– কংগ্রেস নেতাদের আশংকার কালো মেঘ কেটে গেছে কেরলে। তীব্র আদ্রতাকে উপেক্ষা করেই কেরলে কংগ্রেসের ভারত জোড়ো যাত্রায় ভিড় উপচে পড়ছে। 

আবহাওয়া সত্যিই অসহনীয়। কিন্তু তাতে এতটুকু দমেননি মধ্যপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী দিগ্বিজয় সিং। ৭৫ বছর বয়সেও গত সাত দিন প্রতিদিন পঁচিশ কিলোমিটার হাঁটছেন এই প্রবীণ কংগ্রেস নেতা। পরনে খাদির পাজমা পাঞ্জাবি। মাথায় নেহেরু টুপি। পায়ে স্নিকার।

দিগ্বিজয়ের মতো প্রবীণ নেতাদের জন্য কয়েকটি গাড়ির ব্যবস্থা রাখা হয়েছে। আছে কর্মীদের জন্য কিছু বাস। কারও হাঁটতে সমস্যা হলে বসে উঠে পড়তে পারেন। কেরলের প্রাক্তন মুখ্যমন্ত্রী উমেন চণ্ডী কখনও কখনও গাড়িতে উঠে পড়ছেন। এই তালিকায় আছেন রমেশ চেন্নিথালাও। আরও অনেক প্রবীণ নেতাও তাই।

তবে দিগ্বিজয় ব্যতিক্রম। তিনি হাঁটছেন তো হাঁটছেন। সঙ্গী স্ত্রী প্রাক্তন টিভি অ্যাংকর অমৃতা রাই। সাংবাদিকেরা ঘিরে ধরে দিগ্বিজয়ের কাছে জানতে চান, তাঁর এই স্টামিনার রহস্য কী?

মধ্যপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী স্ত্রীকে দেখিয়ে মজা করে বলেন, অমৃতা আমার থেকে ২৩ বছরের ছোট। কম বয়সি বউয়ের সঙ্গে হাঁটতে পারাও সৌভাগ্য। তবে আসল কারণ হল, দিগ্বিজয় নিয়মিত শরীর চর্চা করেন এবং এমন পদযাত্রায় অংশ নেওয়ার অভিজ্ঞতাও আছে তাঁর।

২০১৮- র বিধানসভা ভোটের আগে মধ্যপ্রদেশ, রাজস্থান ও গুজরাতে নর্মদা নদীর পাড় ধরে তিন হাজার কিলোমিটার পদযাত্রা করেন এই নেতা। সেবার রাজস্থান ও মধ্যপ্রদেশে ক্ষমতায় ফেরে কংগ্রেস।

দিগ্বিজয়কে নিয়ে আরও একটি বিষয় লক্ষনীয়। রাহুল গান্ধির পাশে দাঁড়িয়ে ছবি তোলার হিড়িক পড়েছে নেতাদের। দিগ্বিজয় সেই প্রতিযোগিতায় নেই। পদযাত্রীদের সকলের পিছনে হাঁটছেন তিনি। তবে হাঁটছেন। গাড়িতে ওঠেননি এখনও।