ইয়েলো সাগরে মৃত্যু ৫৫ চিনা নাবিকের 

Written by Sunita Das October 4, 2023 4:23 pm

FILE PHOTO: A Chinese Navy nuclear submarine takes part in an international fleet review to celebrate the 60th anniversary of the founding of the People's Liberation Army Navy in Qingdao, Shandong province April 23, 2009. To match Special Report CHINA-ARMY/NUCLEAR Guang Niu/Pool via REUTERS/File Photo

বেইজিং, ৪ অক্টোবর– দুর্ঘটনায় পড়ে চিনের একটি সাবমেরিনের ৫৫ নাবিকের মৃত্যু হয়েছে বলে আশঙ্কা করা হচ্ছে। মনে করা হচ্ছে, ইয়েলো সি তথা পীত সাগরে গোয়েন্দা ফাঁদে সাবমেরিন আটকা পড়ে তাদের মৃত্যু হয়েছে। ‍ব্রিটেনের এক গোয়েন্দা প্রতিবেদনে এমন দাবি করা হয়েছে। তবে এই দাবি নাকচ করে দিয়েছে চিন ।

ডেইলি মেইলের এক প্রতিবেদন মতে, পীত সাগরে ব্রিটিশ সাব-সারফেস জাহাজগুলোকে ফাঁদে ফেলার উদ্দেশে ওই ফাঁদ পাতা হয়। চিনের পারমাণবিক সাবমেরিন সেই ফাঁদে পড়েছে বলে মনে করা হচ্ছে। তবে কে বা কারা ওই ফাঁদ পেতেছে প্রতিবেদনে তা উল্লেখ করা হয়নি।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, চিনা নৌবাহিনীর ওই সাবমেরিন দুর্ঘটনায় মৃতদের মধ্যে ক্যাপ্টেসহ মোট ২২ জন অফিসার ছিলেন। ওই ক্যাপ্টেনের নাম কর্নেল জুই ইয়ং-পেং। তবে চিন ব্রিটিশ গোয়েন্দাদের এই দাবি নাকচ করে দিয়েছে। ক্ষতিগ্রস্ত সাবমেরিনটি উদ্ধারে আন্তর্জাতিক সহায়তার অনুরোধও অস্বীকার করেছে বেইজিং।

 

ব্রিটেনের এই গোয়েন্দা প্রতিবেদন ‘সম্পূর্ণ মিথ্যা’ বলে উড়িয়ে দিয়েছে বেইজিং। অন্যদিকে তাইওয়ানও প্রতিবেদনটির বিষয়ে সন্দেহ প্রকাশ করেছে। প্রতিবেদনটির ব্যাপারে মন্তব্যের জন্য ব্রিটিশ রয়্যাল নেভির সঙ্গে যোগাযোগ করা হলেও তারা এ বিষয়ে মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছে বলে ডেইলি মেইলের প্রতিবেদনে বলা হয়েছে।