সাড়ে ৫ হাজার মামলার মুখে ডাবর 

Written by Sunita Das October 19, 2023 8:09 pm

ওয়াশিংটন, ১৯ অক্টোবর-– বিদেশ-বিভূঁইয়ে বিপদে ডাবর ইন্ডিয়ার কয়েকটি সহযোগী সংস্থা! সূত্রের খবর, চুলের পরিচর্যার কিছু পণ্য ব্যবহার করার পর কানাডা এবং মার্কিন যুক্তরাষ্ট্রের বেশ কয়েকজন উপভোক্তা দাবি করেছেন, তাঁরা জরায়ু ও ডিম্বাশয়ের ক্যানসারে আক্রান্ত হয়েছেন। অন্যান্য সমস্যাও দেখা দিয়েছে। তারপরেই এই দুটি দেশের আদালতে সংস্থার বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে।

বর্তমানে এই মামলাগুলি একেবারেই আবেদন ও মামলার প্রাথমিক পর্যায়ে রয়েছে বলে জানিয়েছে ডাবর ইন্ডিয়া। তবে তাদের অভিযোগ, অসম্পূর্ণ পরীক্ষানিরীক্ষা এবং অপ্রমাণিত তথ্যের উপর নির্ভর করে এই মামলা দায়ের করা হয়েছে।

তারা আরও জানিয়েছে, তাদের যেসব সহযোগী সংস্থাগুলির বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে সেগুলি হল নমস্তে ল্যাবরেটরিজ, ডার্মোভিভা স্কিন এসেন্সিয়ালস এবং ডাবর ইন্টারন্যাশনাল সহ আরও কয়েকটি সংস্থা। এদের বিরুদ্ধে মার্কিন যুক্তরাষ্ট্রের বিভিন্ন রাজ্য মিলিয়ে ৫ হাজার ৪০০টি মামলা দায়ের করা হয়েছে। তবে এই সমস্ত মামলা একত্রিত করে ইলিনয়েসের একটি জেলা আদালতের অধীনে আনা হয়েছে।

অভিযুক্ত সংস্থাগুলি যদিও তাদের বিরুদ্ধে ওঠা সমস্ত রকম অভিযোগ অস্বীকার করেছে। তারা আত্মপক্ষ সমর্থনে আইনি সহায়তাও নিতে শুরু করেছে ইতিমধ্যেই।

ডাবর ইন্ডিয়া হল একটি ভারতীয় সংস্থা যারা হানিটাস কাফ সিরাপ, মধু, শ্যাম্পু থেকে শুরু করে চ্যবনপ্রাশ, হেয়ার অয়েল ইত্যাদি নানারকম জিনিস বিক্রি করে থাকে। সংস্থার তরফে জানানো হয়েছে, এই মামলার রায় কিংবা নিষ্পত্তির জন্য কত পরিমাণ টাকার প্রয়োজন হতে পারে, তা এখনও ভেবে দেখা হয়নি। তবে আইনি লড়াইয়ে ভবিষ্যতে সীমাহীন টাকা খরচ হতে পারে বলে আশঙ্কিত তারা।