ঋণে জর্জরিত একই পরিবারের ৫ সদস্য আত্মঘাতী 

Written by SNS November 27, 2023 6:19 pm

তুমাকুরু, ২৭ নভেম্বর – প্রতিবেশীদের লাঞ্ছনা-গঞ্জনার শিকার হয়ে আত্মঘাতী, এই অভিযোগে আত্মঘাতী হয়েছেন একই পরিবারের ৫ জন সদস্য। রবিবার এই ঘটনা ঘটে কর্ণাটকের তুমাকুরুর সদাশিবনগরে। রবিবার একটি বাড়ি থেকে দম্পতি সহ তিন সন্তানের মৃতদেহ উদ্ধারকে ঘিরে চাঞ্চল্যের সৃষ্টি হয়।  ঘটনাস্থল থেকে রাজ্যের মন্ত্রীকে উদ্দেশ্য করে লেখা একটি সু্ইসাইড নোটও উদ্ধার করে পুলিশ। তাঁদের এই পরিণতির জন্য প্রতিবেশীদের দায়ী করা হয়েছে।

ঘটনাস্থল থেকে পাওয়া সুইসাইড নোট থেকে মৃতদের পরিচয় জানতে পারে পুলিশ। মৃতরা হলেন বছর ৪২-এর গরীব সাব এবং তাঁর স্ত্রী বছর ৩৫-এর সুমাইয়া, তাঁদের তিন সন্তান ১৪ বছরের হাজিরা , ১০ বছরের মহম্মদ সুবহান ৮ বছরের ও মহম্মদ মুনির। প্রাথমিক তদন্তের পর পুলিশের অনুমান, স্ত্রী ও তিন সন্তানকে হত্যার করার পরেই আত্মহত্যা করেন পরিবারের কর্তা ৪২ বছরের ওই ব্যক্তি।

পুলিশ জানিয়েছে, রবিবার একই পরিবারের পাঁচ সদস্য জীবন শেষ করার আগে একটি ভিডিও করে। পরে ভিডিওটি গরিব সাব নামে ওই ব্যক্তি তার এক আত্মীয়ের কাছে পাঠান। আত্মহননের কারণ হিসেবে তিনি ঋণ নেওয়ার কথা জানান। আর এই কারণেই প্রতিবেশীদের হয়রানিকেও দায়ী করেছেন তিনি। সেই সঙ্গে লিখে রেখে যান ২ পাতার একটি সুইসাইড নোটও। পুলিশ আরও জানিয়েছে যে সুইসাইড নোটটি কর্নাটকের স্বরাষ্ট্রমন্ত্রী জি পরেমশ্বরকে উদ্দেশ্য করে লেখা। সুইসাইড নোটে তিনি লেখেন, কয়েক বছর আগে একটি সংস্থার কাছ থেকে প্রায় দেড় লাখ টাকা ঋণ নিয়েছিলেন ওই ব্যক্তি। কিন্তু অর্থের অভাবে ঋণের সেই টাকা পরিশোধ করতে পারেননি তিনি। এলাকায় একটি কাবাবের দোকান চালাতেন বলে সুইসাইড নোটে উল্লেখ করেছেন।

৪২ বছরের ওই ব্যক্তি আরও জানিয়েছেন যে তিনি সিরা তালুকের লাক্কানাহল্লির বাসিন্দা। কিন্তু সন্তানদের শিক্ষার জন্য কয়েক বছর আগে তুমাকুরুতে চলে এসেছিলেন। কিন্তু ঋণের কিস্তির টাকা পরিশোধ না করার জন্য প্রায় সংস্থার তরফে লোক আসত। এটি জানাজানি হয় প্রতিবেশীদের মধ্যে। এর জন্য প্রতিবেশীদের ঘৃণা ও বঞ্চনা সহ্য করতে হয়েছে তাকে। শেষ পর্যন্ত এই বঞ্চনা সহ্য করতে না পেরেই আত্মহননের পথ বেছে নিলেন বলে সুইসাইড নোটে উল্লেখ করেছেন। সেই সঙ্গে রাজ্যের স্বরাষ্ট্রমন্ত্রীর কাছে অভিযুক্ত প্রতিবেশীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আবেদন করেন।

সুইসাইড নোট অনুসারে পাঁচ প্রতিবেশীকে আটক করা হয়েছে বলে জানিয়েছেন তুমাকুরুর জেলার পুলিশ সুপার অশোক কেভি। সেই সঙ্গে আটকদের জিজ্ঞাসাবাদের পাশাপাশি ঘটনার পূর্ণাঙ্গ তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে বলেও জানিয়েছেন ওই পুলিশ আধিকারিক। এদিকে, তিলক পার্ক থানার পুলিশ জানিয়েছে এক পরিবারের পাঁচ সদস্যের অস্বাভাবিক মৃত্যু ঘটনার কথা জানিয়ে ২৬ নভেম্বর সন্ধেতে একটি ফোন আসে। এরপর পুলিশ গিয়ে মৃতদেহগুলি উদ্ধার করে। দম্পতিকে ঝুলন্ত অবস্থায় এবং তিন শিশুকে বিছনায় মৃত অবস্থায় পড়ে থাকতে দেখা যায়। শিশুদের গলায় শ্বাসরোধের চিহ্ন আছে বলে জানিয়েছে পুলিশ।এসপি অশোক কেভি জানান, ‘ভিডিও বার্তা এবং অভিযোগের ভিত্তিতে আমরা তদন্ত চালাচ্ছি।’ ভিডিও বার্তায় বলা হয়েছে, ‘ আমাদের বাড়ির নিচে থাকা কালান্দারের নেতৃত্বে প্রতিবেশীরা আমাদের নানাভাবে হয়রানি করছেন। এই আত্মহত্যার জন্য তারাই দায়ী। আমাদের দেহের ময়না তদন্ত করবেন না। ‘